Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কমিউনিটি ক্লিনিকে ঔষধ সরবরাহে ১১৯ কোটি টাকার প্রকল্প অনুমোদন


১০ জানুয়ারি ২০১৮ ১৮:২৮

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: স্বাস্থ্যসেবা বিভাগের নির্মাণাধীন ১৩ হাজার ৫০০টি কমিউনিটি ক্লিনিকে ওষধ সরররাহ করবে সরকার।

কমিউনিটি বেইজড হেলথ কেয়ার (সিবিএইচসি) অপারেশন প্ল্যান ২০১৭-১৮ অর্থবছরে জিওবি (উন্নয়ন) খাতের আওতায় অ্যাসেনসিয়াল ড্রাগস কোম্পানি থেকে এই ঔষধ কেনা হবে।

সরাসরি ক্রয় পদ্ধতির (ডিপিএম) আওতায় সরকারি প্রতিষ্ঠান অ্যাসেনসিয়াল ড্রাগস থেকে উল্লিখিত ক্লিনিকগুলোর জন্য এই ঔষধ কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এ জন্য সরকারের মোট ব্যয় ধরা হয়েছে ১১৯ কোটি ৫৮ লাখ টাকা।

বুধবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় প্রস্তাবটি অনুমোদন করা হয়েছে।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

এ ছাড়াও বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের ভিন্ন ৬টি প্রস্তাব সরকারের মন্ত্রিসভার ক্রয় সংক্রান্ত কমিটিতে অনুমোদন দেয়া হয়। এসব প্রকল্প বাস্তবায়নে সরকবারের মোট ব্যয় হবে প্রায় ৬৭৮ কোটি টাকা।

অনুমোদিত প্রস্তাবগুলোর মধ্যে রয়েছে, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিউবো) আওতায় কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ইউনিট-১ ও ইউনিট-২ পুনর্বাসনের জন্য ৩৯৭ কোটি ৪৪ লাখ টাকার ক্রয় সংক্রান্ত প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

এ ছাড়াও রয়েছে বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০ এর আওতায় রুপকল্প-৯, ২ডি সাইসমিক প্রকল্পের আওতায় মোট ৪টি প্রকল্পের ৩ কোটি ৫৭ লাখ টাকা ক্রয় সংক্রান্ত প্রস্তাবে অনুমোদন করা হয়।

অন্যদিকে বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহ বৃদ্ধি আইন ২০১০-এর আওতায় গ্যাস ট্রান্সমিশন কোম্পানি (জিটিসিএল) কর্তৃক বাস্তবায়নাধীন ফাস্ট ট্রাক ভূক্ত প্রকল্প, চট্রগ্রামের মহেশখালি আনোয়ারা গ্যাস সঞ্চালন পাইপ লাইন নিমার্ণ প্রকল্পের জন্য আনোয়ারাতে ইপিসি ভিত্তিতে ১ হাজার ২০০ এমএমএসসিএফডি ক্ষমতা সম্পূর্ণ প্রকল্প।

এটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৬১ কোটি ৩০ লাখ টাকা। একই প্রকল্পের আওতায় মহেশখালি আনোয়ারা গ্যাস সঞ্চালন সমন্তরাল পাইপলাইন নিমার্ণ প্রকল্পের আওতায় ৪২ ইঞ্চি ব্যাসের ৭৯ কিলোমিটার উচ্চচাপ সম্পন্ন গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণে তিনটি প্রকল্প অনুমোদন করা হয়েছে। এ জন্য ব্যয় ধরা হয়েছে ১৪৮ কোটি ৫৮ লাখ টাকা।

এ ছাড়াও মহেশখালির আনোয়ারা গ্যাস সঞ্চালন সমন্তরাল পাইপলাইন নিমার্ণ প্রকল্পের আওতায় ৪২ ইঞ্চি ব্যাসের ৭৯ কিলোমিটার উচ্চ চাপ সম্পন্ন গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণে আরো দুটি ভিন্ন প্রকল্প অনুমোদন করা হয়েছে। এ পকল্পের জন্য ব্যয় ধরা হয়েছে ৬৮ কোটি ১১ লাখ টাকা।

সারাবাংলা/জিএস/এমআই


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর