Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভোটে দাঁড়াতে পারছেন না খালেদা জিয়া


৮ ডিসেম্বর ২০১৮ ১৮:০৫

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

ঢাকা: ফেনী-১, বগুড়া -৬ ও ৭ এই তিন আসনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মনোনয়নপত্র সংখ্যাগরিষ্ঠতার রায়ে বাতিল হয়েছে। তিন আসনে মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে শনিবার (৮ ডিসেম্বর) দুই দফা শুনানি শেষে নির্বাচন কমিশন দ্বিধা-বিভক্ত রায় দেন।

শুনানি শেষে  খালেদা জিয়ার মনোনয়নপত্র বৈধ বলে রায় দেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। এরপর নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম খালেদা জিয়ার মনোনয়নপত্র অবৈধ বলে রায় দেন। তিনি বলেন, ‘দুর্নীতির দুই মামলায় খালেদা জিয়া সাজাপ্রাপ্ত হয়েছেন। তিনি নির্বাচনের অযোগ্য। এই কারণে তার মনোনয়নপত্র বাতিল ঘোষণা করলাম।

অপর নির্বাচন কমিশনার কবিতা খানম ও ব্রিগেডিয়ার শাহাদৎ হোসেন চৌধুরী একই যুক্তি দেখিয়ে খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেন।

পরে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমেদ বলেন, ‘নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার খালেদা জিয়ার মনোনয়নপত্র বৈধ বলে রায় দিয়েছিলেন। তবে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা ও অপর কমিশনারদের সংখ্যাগরিষ্ঠ মতের ভিত্তিতে খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিল হয়েছে।’

খালেদা জিয়ার বিষয়ে নির্বাচন কমিশনের দ্বিধা-বিভক্ত রায়ের বিষয়ে খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, ‘অতীতে আমরা দেখেছি কোনো বিষয়ে এক নির্বাচন কমিশনার রায় দিলে অন্য কমিশনাররা সেই রায় মেনে নিয়েছেন। কিন্তু এবারই ব্যতিক্রম দেখলাম। একজন কমিশনার খালেদা জিয়ার পক্ষে রায় দিলেন কিন্তু অন্যরা এর বিরোধিতা করলেন।’

‘মাহবুব তালুকদারের রায়ের মাধ্যমে আমরা ন্যায়বিচার পেয়েছি কিন্তু অন্যরা পক্ষপাতমূলক রায় দিয়েছেন। পক্ষপাতমূলক এই রায়ের বিরুদ্ধে আমরা উচ্চ আদালতে যাব কি না তা কাগজপত্র যাচাই-বাছাই করে আমরা সিদ্ধান্ত নেব’ বলেন খালেদা জিয়ার আইনজীবী।

গত রোববার তিন আসনে খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিল করেছিলেন সংশ্লিষ্ট জেলার রিটার্নিং কর্মকর্তারা।

খালেদা জিয়ার মনোনয়ন বাতিলের বিরুদ্ধে নির্বাচন কমিশনে আপিল করা হয়। শনিবার (৮ ডিসেম্বর) খালেদা জিয়ার আপিল আবেদনের ওপর সকাল ও দুপুর দুই দফা শুনানি হয়।

প্রথম দফা শুনানি শেষে সাংবাদিকদের কাছে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন বলেন, ‘রিটার্নিং কর্মকর্তা খালেদা জিয়ার মনোনয়নপত্র আর্টিকেল ১২/ডি- ওয়ান অনুয়ায়ী বাতিল করেছে। আমরা এর বিরুদ্ধে আপিল করেছি। আচরণবিধি লঙ্ঘনের দায়ে নির্বাচন কমিশন মনোনয়ন বাতিল করলেও কারাগারে থাকা অবস্থায় এ আইন লঙ্ঘনের কোনো সুযোগ নেই। নির্বাচন কমিশন যে গ্রাউন্ডে মনোনয়ন বাতিল করেছে সেই গ্রাউন্ডের বিরুদ্ধে আমরা আপিল করেছি। এই আপিল অবশ্যই বৈধ রায়ের যোগ্য। সুতরাং মনোনয়ন বাতিলের কোনো সুযোগ নেই।’

খালেদা জিয়ার আপিল ঘোষণাকে কেন্দ্র করে শনিবার নির্বাচন কমিশনে অন্য দিনের তুলনায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এদিন, প্রথমবারের মতো পুলিশের পাশাপাশি র‌্যাবও দায়িত্বপালন করে।

সারাবাংলা/জিএস/জেএএম/একে

খালেদা জিয়া তিন আসন বাতিল মনোনয়ন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর