Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রবীণ বাম নেতা হরিসাধন দেব আর নেই


৮ ডিসেম্বর ২০১৮ ২২:১১

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

চট্টগ্রাম ব্যুরো: প্রবীণ বামপন্থী নেতা ও সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট হরিসাধন দেব ব্রক্ষ্মণ আর নেই।

শনিবার (৮ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় রাজধানীর নিজ বাসায় তিনি পরলোক গমন করেছেন। তার মৃত্যুতে চট্টগ্রামের রাজনৈতিক অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।

৭০ বছর বয়সী এই রাজনীতিক এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। তার বাড়ি চট্টগ্রামের পটিয়া উপজেলার হাইদগাঁও ইউনিয়নে।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি চট্টগ্রাম জেলা শাখার সাধারণ সম্পাদক অশোক সাহা সারাবাংলাকে জানান, ষাটের দশকে ছাত্র রাজনীতিতে হাতেখড়ি হয় হরিসাধন দেবের। তিনি চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্র ইউনিয়নের প্রথম সভাপতি ছিলেন। বাংলাদেশ কৃষক সমিতির সাবেক কেন্দ্রীয় সভাপতি ছিলেন। এ ছাড়া তার নেতৃত্বে পানচাষী আন্দোলন নামে একটি সংগঠন গড়ে উঠেছিল দেশব্যাপী। জাতীয় রাজনীতিতে তিনি ঐক্য ন্যাপের কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন।

শনিবার রাতে হরিসাধন দেবের মরদেহ আনা হয় চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে। সেখানে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মো. শাহ আলম ও সদস্য মৃণাল চৌধুরী, চট্টগ্রাম জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল নবী ও সাধারণ সম্পাদক অশোক সাহা ফুল দিয়ে প্রয়াতের প্রতি শেষ শ্রদ্ধা জানান।

আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মহিবুল হাসান চৌধুরী নওফেলের পক্ষে চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের সভানেত্রী হাসিনা মহিউদ্দিন, ওয়ার্কার্স পার্টির চট্টগ্রাম জেলা শাখার সাধারণ সম্পাদক শরীফ চৌহান, জেলা আইনজীবী সমিতির সভাপতি ইফতেখার সাইমুল চৌধুরী ও সাধারণ সম্পাদক নাজিম উদ্দিন প্রয়াতের মরদেহে শেষ শ্রদ্ধা জানান।

বিজ্ঞাপন

এছাড়া উদীচী চট্টগ্রাম জেলা সংসদের সাধারণ সম্পাদক শীলা দাশ গুপ্তা, খেলাঘর চট্টগ্রাম মহানগরী কমিটির সাধারণ সম্পাদক রূপক চৌধুরী, ন্যাপ-কমিউনিস্ট গেরিলা মুক্তিযোদ্ধাদের পক্ষে ফজল আহমেদসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন প্রয়াতের মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

রাজনৈতিক জীবনের পুরো সময় চট্টগ্রামে বিভিন্ন গণ আন্দোলনে যুক্ত ছিলেন হরিসাধন দেব ব্রক্ষ্মণ। আমেরিকার একটি বেসরকারি প্রতিষ্ঠানের হাতে চট্টগ্রাম বন্দর তুলে দেওয়ার উদ্যোগের প্রতিবাদে আইনি লড়াই চালিয়ে সেই উদ্যোগ ভেস্তে দিয়ে আলোচনায় এসেছিলেন তিনি।

ওয়ার্কার্স পার্টির চট্টগ্রাম জেলা শাখার সাধারণ সম্পাদক শরীফ চৌহান সারাবাংলাকে জানান, নিজ বাড়ি পটিয়ার বিভিন্ন ইউনিয়নে ঘুরে ঘুরে মুক্তিযুদ্ধের স্মৃতি এবং বধ্যভূমি সংরক্ষণের কাজ এগিয়ে নিয়েছিলেন তিনি। পটিয়া গৌরব সংসদ প্রতিষ্ঠা ও এর মাধ্যমে মুক্তিযোদ্ধা শহীদ ছবুর সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং শহীদ শাহ আলম সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠায় ভুমিকায় রেখেছেন।

পটিয়ার বাস ভাড়াবৃদ্ধি বিরোধী আন্দোলন, পানচাষী আন্দোলন, বস্তি উচ্ছেদবিরোধী আন্দোলনসহ বিভিন্ন গণআন্দোলনে যুক্ত ছিলেন।

এছাড়া তিনি কবিরাজ শ্যামাচরনের নামে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও প্রভাতী বিদ্যাপীঠ নামের একটি কিন্ডারগার্টেন স্কুল তিনি প্রতিষ্ঠা করেছেন।

পটিয়া পৌরসভার মেয়র অধ্যপক হারুনুর রশিদ, শিক্ষক নেতা শ্যামল দে, পটিয়া গৌরব সংসদের সভাপতি এসকেএম জাহাঙ্গীর ও সাধারণ সম্পাদক বিশ্বজিত দাশ প্রয়াতের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর