Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বই পড়ে জানা যায় জীবনের বাইরেও অজস্র জীবন আছে’


৮ ডিসেম্বর ২০১৮ ২২:৫৫

।। ঢাবি করেসপন্ডেন্ট ।।

ঢাবি: বরেণ্য কথাসাহিত্যক হরিশংকর জলদাস বলেছেন, আমাদের সবারই বুকের ভেতর অসংখ্য গল্প আছে। যারা সেগুলো লিখে প্রকাশ করতে পারেন তারা নিঃসন্দেহে সৌভাগ্যবান। আর যারা সেই লেখা পড়েন তারা আরও বেশি সৌভাগ্যবান। কেননা এক জীবনের বাইরেও যে আরও অজস্র জীবন আছে তা কেবল বই পড়েই জানা যায়। এ প্রজন্মের লেখকদের কাছে তাই অনুরোধ, নিজের জনপদের গল্প লিখুন, লিখুন চারপাশের গণমানুষের ইতিহাস।

বিজ্ঞাপন

শনিবার (৮ ডিসেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে আয়োজিত একটি বুক রিভিউ প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। প্রতিযোগিতার আয়োজন করেছিল ঢাকা বিশ্ববিদ্যালয় সাহিত্য সংসদ (ডিইউএলএস)।

সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- কবি ও কথাসাহিত্যিক চঞ্চল শাহরিয়ার, কবি আলতাফ শাহনেওয়াজ, তরুণ কথাসাহিত্যিক আবদুল্লাহ আল ইমরান এবং অন্বেষার প্রকাশন শাহাদাত হোসেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ডিইউএলএসের সভাপতি আরিয়ান অপূর্ব দাস।

প্রতিযোগিতায় আবদুল্লাহ আল ইমরানের ‘কালচক্র’ এবং ‘দিবানিশি’ উপন্যাসের উপর দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় একশ’ পাঠক তাদের পাঠপ্রতিক্রিয়া লিখে জমা দেন। সেরা ২০টি পর্যালোচনাকে পুরস্কৃত করা হয়। প্রথম তিনজন পেয়েছেন ডেল বাংলাদেশের সৌজন্যে একটি করে ল্যাপটপ। ল্যাপটপ বিজয়ী সেরা তিনজন হলেন- মাহাদী হাসান, মালাকিন মারমা ইপা এবং ইজাজুল হক।

আবদুল্লাহ আল ইমরান বলেন, ‘শিল্প-কলকারখানার উত্থান পর্ব নিয়ে অনেক গল্প-উপন্যাস রচিত হলেও পতন নিয়ে খুব বেশি কাজ হয়নি। অনুতাপের বিষয় পাটকে ঘিরে এদেশের বিপুল জনগোষ্ঠির জীবনাচার আবর্তিত হলেও আমাদের সাহিত্যে পাট কিংবা পাটকল শ্রমিকদের যাপিত জীবন অনুপস্থিত। উপন্যাসে আমি খুলনার সেসব চেনা মানুষদের মুখচ্ছবিই আঁকতে চেয়েছি।’

বিজ্ঞাপন

চঞ্চল শাহরিয়ার বলেন, ‘একজন লেখকের দেখার চোখ খুব গুরুত্বপূর্ণ। যার দেখার চোখ যত নিখুঁত তিনি ততো বড় লেখক। দেখার এই চোখ তৈরি হয় পড়ার মধ্য দিয়ে। নবীন লেখককে প্রচুর বিষয় বৈচিত্রে ভরপুর বই পড়তে হবে।’

সভাপতির বক্তব্যে সাদেকা হালিম বলেন, ‘এ প্রজন্মের তরুণরা ডায়েরি লেখে না, বই পড়ে না। ফলে শিল্প-সাহিত্যমনা তরুণ প্রজন্ম থেকে আমরা বঞ্চিত হচ্ছি। এমন আয়োজন নবীন প্রজন্মকে নিশ্চয়ই বই পড়ার প্রতি আগ্রহী করে তুলবে।’

উল্লেখ্য, ‘বই পড়ুন, ল্যাপটপ জিতুন’ শিরোনামের এই প্রতিযোগিতা শুরু হয় গত মাসে। প্রতিযোগিতা আয়োজনে সহযোগিতা করেছে ডেল বাংলাদেশ, ক্যাস্পারেস্কি ল্যাব এবং বিডিজবস লিমিটেড।

সারাবাংলা/এমও

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর