Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রার্থিতা প্রত্যাহারের শেষদিন আজ, সোমবার প্রতীক বরাদ্দ


৯ ডিসেম্বর ২০১৮ ১০:১০

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রার্থিতা প্রত্যাহারের শেষদিন আজ। রোববার (৯ ডিসেম্বর) বিকেল ৫টার মধ্যে বৈধ প্রার্থীরা রিটার্নিং অফিসারের কার্যালয়ে উপস্থিত হয়ে মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন। সোমবার (১০ ডিসেম্বর) চূড়ান্ত প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেবেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা। এরপরই শুরু হবে আনুষ্ঠানিকভাবে প্রচার। নির্বাচন কমিশনের যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামার সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

ইসি সূত্রে জানা গেছে, গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) ১৯৭২ সালের ১৬(২) ধারা অনুযায়ী কোন নিবন্ধিত রাজনৈতিক দল ও জোট থেকে কোন নির্দিষ্ট আসনে একাধিক প্রার্থীকে মনোনয়ন দিলেও আজকের মধ্যে দল থেকে তাদেরও চূড়ান্ত প্রার্থীর তালিকা রিটার্নিং কর্মকর্তাদের কাছে পাঠাতে হবে। যার অনুলিপি দিতে হবে নির্বাচন কমিশনে। আর এটি করা হলে ওই দল থেকে মনোনয়ন দাখিল করা অন্য প্রার্থীদেরও প্রার্থিতা আপনা-আপনি বাতিল হয়ে যাবে। এক্ষেত্রে প্রত্যাহারের প্রয়োজন পড়বে না। তবে স্বতন্ত্র প্রার্থী বা রাজনৈতিক দলের শরিকদের কেউ প্রার্থিতা প্রত্যাহার করতে চাইলে রিটার্নিং কর্মকর্তার কাছে আবেদন করতে হবে।

এর আগে গত ২ ডিসেম্বর রিটার্নি কর্মকর্তারা সারাদেশে ৭৮৬ জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করেন। গত ৩, ৪ ও ৫ ডিসেম্বর প্রার্থিতা ফিরে পেতে মনোনয়নপত্র বাতিল হওয়া ৭৮৬ জনের মধ্যে ২১৩ জন বাদে ৫৪৩ জন আপিল করেছেন। পরে ৬ ডিসেম্বর থেকে ৮ ডিসেম্ভর পর্যন্ত প্রার্থীদের আপিল গ্রহণের ওপর শুনানি চলে। এদের মধ্যে ২৫২ জন আপিলে প্রার্থিতা ফিরে পান। এদের মধ্যে প্রথম দিন ৮৬ জন, দ্বিতীয় দিন ৮১ জন এবং তৃতীয় দিন ৮৫ জন তাদেও প্রার্থিতা ফিরে পান। তবে আলোচিত প্রার্থীদের মধ্যে বিএনপির চেয়ারপারসান খালেদা জিয়া, সাবেক মন্ত্রী রুহুল কুদ্দুস তালুকদার দুলু, ইকবাল মাহমুদ টুকু, মীর নাসির উদ্দিন, কৃষক শ্রমিক জনতা লীগের কাদের সিদ্দীকী বাদে অধিকাংশ ভিআইপি প্রার্থী ইসির আপিলে তাদের প্রার্থিতা ফিরে পান।

বিজ্ঞাপন

গত ৮ নভেম্বর তফসিল ঘোষণা করে ইসি, পরে ১২ নভেম্বর পুনঃতফসিল ঘোষণা করা হয়। ঘোষিত তফসিল অনুযায়ী গত ২৮ নভেম্বর ছিল মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন। গত ২ ডিসেম্বর ছিল মনোনয়নপত্র যাচাই বাছাইয়ের শেষ দিন। এদিন সারা দেশে দাখিল করা ৩ হাজার ৬৫টি মনোনয়নপত্র বাছাইয়ের পর ২ হাজার ২৭৯টি মনোনয়ন পত্র বৈধ এবং ৭৮৬টি মনোনয়ন পত্র বাতিল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তারা। বাতিল হওয়া প্রার্থীরা তাদের প্রার্থিতা ফিরে পেতে ৩ ডিসেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত ৫৪৩ জন আপিল করেন। ৬ ডিসেম্বর শুরু হয়ে ৮ ডিসেম্বর পর্যন্ত প্রার্থীদের আপিল গ্রহণের ওপর শুনানি চলবে। পরদিন ৯ ডিসেম্বর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন এবং ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেওয়া হবে। আগামী ৩০ ডিসেম্বর ভোট গ্রহণ।

সারাবাংলা/জিএস/এমএইচ

একাদশ জাতীয় সংসদ নির্বাচন নির্বাচন মনোনয়ন

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর