Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিউইয়র্ক হামলায় আকায়েদ উল্লাহ অভিযুক্ত


১১ জানুয়ারি ২০১৮ ০৮:০৭

আন্তর্জাতিক ডেস্ক

নিউইয়র্কের ম্যানহাটনে হামলার ঘটনায় বাংলাদেশি যুবক আকায়েদ উল্লাহকে অভিযুক্ত করেছে যুক্তরাষ্ট্রের আদালত।

তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার অভিযোগ আনা হয়েছে। মার্কিন গণমাধ্যম জানায়, অভিযোগ প্রমাণিত হলে আকায়েদ  উল্লাহর যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে।

গত ১১ ম্বর যুক্তরাষ্ট্রের ম্যানহাটনে সকালে পোর্ট অথরিটি বাস টার্মিনালে এক বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ঘটনায় চারজন আহত হয়েছিল। ঘটনাস্থল থেকে আহতাবস্থায় এক যুবককে গ্রেফতার করে নিউইয়র্ক পুলিশ।

পরে পুলিশ জানায়, ওই যুবকের নাম আকায়েদ উল্লাহ। সে বাংলাদেশি নাগরিক। আকায়েদ নিজের দেহে পাইপ-বোমা বেঁধে বিস্ফোরণ ঘটিয়েছিল বলে দাবি করেছিল নিউইয়র্ক পুলিশ।

যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম জানায়, আকায়েদ উল্লাহ সাত বছর আগে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্র পাড়ি জমায়। তার পরিবার আগে থেকেই যুক্তরাষ্ট্রে ছিল। পারিবারিক ক্যাটেগরিতে ভিসা নিয়েই সে দেশে যায় আকায়েদ। ২৭ বছরের এই যুবক সেখানকার একজন লাইসেন্সধারী ট্যাক্সিচালক।

আকায়েদ আইসিসের অনুসারী তা বক্তব্যে স্বীকার করেছে বলেও জানিয়েছিল সংবাদমাধ্যগুলো। সে জানিয়েছে, দেয়ালে ক্রিসমাসের পোস্টার দেখে তার আইসিসের আহবানের কথা মনে পড়ে যায় এবং নিজেই বোমাটির বিস্ফোরণ ঘটায়। আল-কায়েদা নয়, আইসিসই তার অনুপ্রেরণা এমন কথাও বলেছে আকায়েদ।

সারাবাংলা/টিএম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর