Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রতীক বরাদ্দ শুরু


১০ ডিসেম্বর ২০১৮ ১০:১৯

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ছিল গতকাল রোববার। আজ সোমবার (১০ ডিসেম্বর) সকাল থেকে প্রার্থীদের প্রতীক বরাদ্দ দিতে শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচনী আচরণ বিধি অনুযায়ী, প্রতীক বরাদ্দের পর আজ থেকেই প্রচার কাজ শুরু করতে পারবে প্রার্থীরা। তবে ভোট শুরুর ৩২ ঘণ্টা আগে বন্ধ করতে হবে সব ধরণের নির্বাচনি প্রচার-প্রচারণা।

নৌকা প্রতীকে নির্বাচন করবেন ২৭২ প্রার্থী

ধানের শীষ প্রতীকে নির্বাচন করবেন ২৯৮ জন

নির্বাচন কমিশনের দেওয়া নির্দেশনা অনুযায়ী নির্বাচনী প্রচারণায় প্রার্থীরা রঙ্গিন পোস্টার ছাপতে পারবে না। পোস্টারে প্রার্থী ছাড়া দলীয় প্রধানের ছবি ব্যবহার করা যাবে। যা দড়িতে ঝুলিয়ে প্রচার করতে হবে। চার শ বর্গফুট এলাকার বেশি বড় কোনো প্যান্ডেল করে প্রচার চালানো যাবে না। তবে কাপড়ের তৈরি ব্যানার করে প্রচার চালানো যাবে।

তবে নির্বাচনি প্রচারণায় ডিজিটাল ডিসপ্লে ব্যবহার করা যাবে না। পোস্টারের সাইজ দৈর্ঘ্যে ৬০ সেন্টিমিটার ও প্রস্থে ৪৫ সেন্টিমিটার এবং ব্যানার কোনোভাবেই তিন মিটারের বেশি হবে না।

মাইকে প্রচার চালানো যাবে দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত। পাশাপাশি একই নির্বাচনী এলাকাতে কোনো অবস্থাতেই তিনটির বেশি লাউড স্পিকার নয়। নির্বাচনী এলাকায় প্রতি ইউনিয়ন আর পৌর এলাকার ওয়ার্ড প্রতি নির্বাচনী ক্যাম্প করতে হবে একটি।

জামায়াত ২২, ঐক্যফ্রন্ট ১৯, অন্য শরিক ১৮

২৮ নভেম্বর মনোনয়নপত্র দাখিলের শেষ দিন পর্যন্ত ৩ হাজার ৬৫টি মনোনয়নপত্র জমা পড়েছিল। এরমধ্যে রাজনৈতিক দলগুলো থেকে মোট ২ হাজার ৫৬৭টি এবং স্বতন্ত্র প্রার্থীদের ৪৯৮টি মনোনয়নপত্র জমা পড়ে।

বিজ্ঞাপন

দলগুলোর মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগ ২৬৪টি আসনে ২৮১জন এবং বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি ২৯৫টি আসনে ৬৯৬জন ও জাতীয় পার্টি ২১০টি আসনে ২৩৩ জন প্রার্থী দিয়েছিল।

২ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাইয়ে ২ হাজার ২৭৯টি মনোনয়নপত্র বৈধ ও ৭৮৬টি বাতিল ঘোষণা করেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা। এরমধ্যে ৫৪৩টি আপিল আবেদন জমা পড়ে।

বৃহস্পতিবার থেকে শনিবার তিনদিনে ইসি এই ৫৪৩টি আপিল আবেদনের শুনানি করে। এরমধ্যে ২৪৩টি আবেদন গ্রহণ করে সংশ্লিষ্ট প্রার্থীদের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়। অন্যদিকে ৩ শ জনের আবেদন খারিজ করা হয়েছে। ফলে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মোট বৈধ প্রার্থীর সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ৫২২জন। এরমধ্যে স্বতন্ত্র প্রার্থী আছেন ১৮৫ জন।

সারা দেশের ৩০০ সংসদীয় আসনের মধ্যে ২৭২টি আসনে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করবেন আওয়ামী লীগসহ ছয়টি নিবন্ধিত রাজনৈতিক দল। অন্যদিকে, মহাজোটের শরিক জাতীয় পার্টি (জেপি) দুইটি আসনে দলীয় প্রতীক বাইসাইকেল ও এরশাদের জাতীয় পার্টি ২৬টি আসনে লাঙল প্রতীকে নির্বাচন করছে।

ইসিতে জমা দেওয়া তালিকা অনুযায়ী, আসন্ন সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের নেতৃত্বাধীন জাতীয় পার্টি ছাড়া ১৪ দলীয় জোট ও মহাজোটের শরিক দলের প্রার্থীরা ২৭৪ আসনের মধ্যে ২৭২ আসনে নৌকা মার্কা নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করবেন। বাকি দু’টি আসনে জাতীয় পার্টি (জেপি) বাইসাইকেল প্রতীকে নির্বাচনে অংশ নেবেন। আর অবশিষ্ট ২৬টি আসনে নৌকা প্রতীকে কোনো প্রার্থী থাকবে না। এক্ষেত্রে ২৬টি আসনে জাতীয় পার্টি লাঙ্গল প্রতীকে লড়বে। এই ২৬ আসনে নৌকা বা মহাজোটের কোনো শরিক দলের প্রার্থী থাকছে না।

বিজ্ঞাপন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে শরিকদের জন্য মোট ৫৯টি আসন ছেড়ে দিয়েছে রাজপথের প্রধান বিরোধী দল বিএনপি। এই ৫৯টির মধ্যে জামায়াত ২২টি, জাতীয় ঐক্যফ্রন্ট ১৯টি ও ২০ দলীয় জোটের বাকি শরিক দলগুলো পেয়েছে মোট ১৮টি আসন।

তবে এই ৫৯টি আসনের মধ্যে ৫৭টি আসনে শরিকদলগুলো ধানের শীষ প্রতীকে লড়বেন। বাকি দুইটি আসনের মধ্যে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপির) চেয়ারম্যান কর্নেল (অব.) অলি আহমদ বীর বিক্রম চট্টগ্রাম-১৪ আসনে লড়বেন তার দলীয় প্রতীক ‘ছাতা’ নিয়ে। আর জামায়াতের সাবেক সংসদ সদস্য হামিদুর রহমান আজাদ কক্সবাজার-২ আসনে স্বতন্ত্র প্রতীকে লড়বেন।

সারাবাংলা/জিএস/এমআই

প্রতীক বরাদ্দ শুরু

বিজ্ঞাপন
সর্বশেষ

সিনিয়র সাংবাদিক বদিউল আলম আর নেই
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩১

সম্পর্কিত খবর