Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইসরাইলী বাহিনীর গুলিতে অঙ্গচ্ছেদ ৯৪ ফিলিস্তিনির


১০ ডিসেম্বর ২০১৮ ১৯:৩৯

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

মার্চ মাসে ইসরাইল-গাজা সীমান্তে নিজ পিতৃপুরুষের ভূমিতে ফিরে যাওয়ার দাবিতে শুরু হওয়া বিক্ষোভে এখন পর্যন্ত অন্তত ৯৪ ফিলিস্তিনি অঙ্গচ্ছেদের শিকার হয়েছেন। এর মধ্যে ৮২জনই শিকার হয়েছেন শরীরের নিম্নাঙ্গের অঙ্গচ্ছেদের। খবর বিবিসির।

বিক্ষোভ শুরু হওয়ার পর থেকেই ফিলিস্তিনি বিক্ষোভকারীদের দেহাংশ উদ্দেশ্য করে উন্মুক্ত গুলি চালিয়েছে ইসরাইলী বাহিনী। আট মাসের এই বিক্ষোভে ইসরাইলী স্নাইপাররা সবচেয়ে বেশি টার্গেট করেছে বিক্ষোভকারীদের পা ।

ইসরাইলী বাহিনীর দাবি তাদের সীমান্তে প্রতি সপ্তাহে ফিলিস্তিনিদের পাথর, গ্রেনেড ও ফায়ারবম্ব দিয়ে চালানো হামলার জবাবে তারা এসব গুলি চালিয়েছে। বিক্ষোভকারীদের শান্ত করতে শরীরের নিম্নাংশ লক্ষ্য করে গুলি চালানো হয়েছে।

কিন্তু বার্তা সংস্থা এপি’র এক পরিসংখ্যানে ওঠে এসেছে, বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে ইসরাইলী গুলিতে প্রাণ হারিয়েছে অন্তত ১৭৫ ফিলিস্তিনি। আর আহতের সংখ্যা অগণিত পর্যায়ে পৌঁছেছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় অনুসারে, বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে হাসপাতালে চিকিৎসা করানো হয়েছে ১০হাজার ৫১১জন ব্যক্তিকে। এর মধ্যে ৬হাজার ৩৯২জনকে শরীরের নিম্নাংশে আঘাত করা হয়েছে। ৫হাজার ৮৮৪জনকে সরাসরি গুলি করা হয়েছে। আর বাকিদের রাবারের প্রলেপ দেওয়া ধাতুর গুলি ও টিয়ার গ্যাস দিয়ে আঘাত করা হয়েছে।

বিশ্বজুড়ে মানবাধিকার সংগঠনগুলো ইসরাইলের সামরিক শক্তি প্রয়োগ অবৈধ বলে বর্ণনা করেছেন। কারণ তারা বিক্ষোভকারীদের হামলায় তাদের জীবন ঝুঁকির মুখে ছিল না।

সারাবাংলা/ আরএ

অঙ্গচ্ছেদ ইসরাইল ফিলিস্তিন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর