Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতে বিজেপির ভরাডুবি, কংগ্রেসের শক্ত বার্তা


১১ ডিসেম্বর ২০১৮ ১৩:৫২

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

ভারতে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণা করা হচ্ছে। স্থানীয় পত্রিকাগুলো জানায়, সর্বশেষ ভোট গণনায় রাজস্থান, মধ্যপ্রদেশ ও ছত্রিশগড়ে এগিয়ে রয়েছে রাহুল গান্ধীর নেতৃত্বাধীন কংগ্রেস। এছাড়া, তেলেঙ্গানায় জয় পাবে ‘তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি’ বা টিআরএস। মিজোরামে ক্ষমতা পাচ্ছে আঞ্চলিক দলের জোট, মিজো ন্যাশনাল ফ্রন্ট বা এমএনএফ। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টি বা বিজেপিকে ফিরতে হচ্ছে শূন্য হাতে। খবর ইন্ডিয়া-টুডের।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১১ ডিসেম্বর) মোট ৬৭৮টি আসনে ভোটের পূর্ণাঙ্গ ফলাফল ঘোষণা করা হবে।

মধ্যপ্রদেশের ২৩০টি আসনের মধ্যে কংগ্রেস ১১৪টি ও বিজেপি ১০৪টি আসনে জয় পেয়েছে। অন্যান্যরা পেয়েছে ১২টি আসন।

রাজস্থানে ২০০টি আসনের মধ্যে কংগ্রেস ৯১টি আসন পেয়ে এগিয়ে আছে, বিজেপি পেয়েছে ৮১ টি আসন। অন্যান্যদের দখলে ২৩টি আসন।

ছত্রিশগড়ে আসনসংখ্যা ৯০ টি। এরমধ্যে, কংগ্রেস ৬৩টি ও বিজেপি ১৮টি আসনে জয়লাভ করে। অন্যান্যরা জিতেছে ৯টি আসন।

তেলেঙ্গানায় ১১৯টি আসনের মধ্যে তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি’ বা টিআরএস পেয়েছে ৮৮টি আসন। কংগ্রেস ও বিজেপির ভাগে পড়েছে ১৯টি ও ২টি করে। অন্যান্যরা জিতেছে ১০টি আসন।

এছাড়া, মিজোরামের ৪০টি আসনে আঞ্চলিক জোট এমএনএফ পেয়েছে সর্বোচ্চ ২৯টি আসন। কংগ্রেস ৬টি, বিজেপি ১টি ও অন্যান্যরা জিতেছে ৪টি আসন।

রাজ্যগুলোর মধ্যে বর্তমানে কংগ্রেস ক্ষমতায় মিজোরামে, তেলেঙ্গানায় আছে তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি (টিআরএস) বাকি রাজ্যগুলো বিজেপির দখলে। এরমধ্যে, মধ্যপ্রদেশ ও ছত্রিশগড়ে বিগত ১৫ বছর ধরে ক্ষমতায় আছে বিজেপি। এবার এই রাজ্য দুটিও তাদের হাতছাড়া হচ্ছে।

বিজ্ঞাপন

২০১৯ সালে অনুষ্ঠিতব্য লোকসভা নির্বাচনের আগে এই পাঁচ রাজ্যের ফলের মাধ্যমে বেশ কিছু আভাস মিলছে। নিশ্চিতভাবে রাজ্যগুলোতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনপ্রিয়তা কমেছে এবং কংগ্রেস এই সুযোগটা কাজে লাগাতে চাইবে।

উল্লেখ্য, গত ১২ নভেম্বর ছত্রিশগড় থেকে বিধাসভা নির্বাচন শুরু হয়। মধ্যপ্রদেশ ও মিজোরামে ভোটগ্রহণ হয় ২৮ নভেম্বর। সর্বশেষ রাজস্থান ও তেলেঙ্গানায় ভোটগ্রহণ হয় ৭ ডিসেম্বর।

সারাবাংলা/এনএইচ

বিধানসভা নির্বাচন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর