Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টাইমের ‘বর্ষসেরা ব্যক্তিত্ব’ হলেন খাশোগিসহ ৪ সাংবাদিক


১২ ডিসেম্বর ২০১৮ ১০:৩৪

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

২০১৮ সালের ‘টাইম পারসন অব দ্য ইয়ার’ হিসেবে বেছে নেওয়া হয়েছে ঝুঁকিপূর্ণ পেশা সাংবাদিকতায় জড়িত গণমাধ্যমকর্মীদের। মঙ্গলবার (১১ ডিসেম্বর) ঐতিহ্যবাহী ম্যাগাজিনটি এই ঘোষণা দেয়।

তুরস্কের সৌদি দূতাবাসে নিহত সাংবাদিক জামাল খাশোগি রয়েছেন এই তালিকার শীর্ষে। অন্যান্যরা হলেন, রোহিঙ্গা মুসলিমদের সংবাদ প্রকাশ করতে গিয়ে মিয়ানমারে আটক রয়টার্সের দুই সাংবাদিক ওয়া লোন (৩২) ও কিয়াও সোয়ে(২৮)। এছাড়া, ফিলিপাইন সরকারের সমালোচনাকারী নিউজ ওয়েবসাইট র‌্যাপলার-এর প্রতিষ্ঠাতা মারিয়া রেসা (৫৫)।

টাইম আরও সম্মানিত করেছে, চলতি বছরের জুনে ম্যারিল্যান্ডে দুর্বৃত্তের গুলিতে নিহত দৈনিক পত্রিকা ক্যাপিটাল গেজেটের ‘পাঁচ স্টাফ’ ও সংবাদপত্রটিকে।

বর্ষসেরা ব্যক্তিত্বদের ছবি দিয়ে তৈরি চারটি পৃথক প্রচ্ছদ টাইমের ওয়েবসাইটে প্রকাশ করা হয়। প্রচ্ছদকাহিনির শিরোনাম দেওয়া হয়েছে, ‘দ্য গার্ডিয়ানস অ্যান্ড দ্য ওয়ার অন ট্রুথ’ অর্থাৎ অভিভাবকেরা এবং সত্যের লড়াই।

সত্য প্রতিষ্ঠায় উল্লেখিত সাংবাদিক ও গণমাধ্যম ঝুঁকি নিয়েছে এবং ভয়ংকর পরিণতির শিকার হয়েছে বলেই তাদের এই সম্মানে ভূষিত করা হয় বলে জানায় টাইম।

‘টাইম পারসন অব দ্য ইয়ার’, ২০১৮, জামাল খাশোগি, শহিদুল আলম,

এই বিশেষ সংখ্যায় আলোচিত সাংবাদিকদের তালিকায় আরও রয়েছেন বাংলাদেশের স্বনামধন্য আলোকচিত্রী শহিদুল আলমও। নিরাপদ সড়ক আন্দোলনে শিক্ষার্থীদের উসকে দেওয়ার অভিযোগে আগস্টে তথ্য প্রযুক্তি আইনে তাকে গ্রেফতার করা হয়। শহিদুলের মুক্তির দাবিতে বহির্বিশ্বের নোবেলজয়ী ও বিশিষ্টজনরা বিবৃতি দিয়েছেন। গত মাসে জামিনে মুক্তি পান তিনি।

১৯২৭ সাল থেকে প্রতি বছর বিশ্বের প্রভাবশালী ব্যক্তিদের তালিকা প্রকাশ করে টাইম ম্যাগাজিন। সেরা ব্যক্তিত্ব ঠাঁই পান ম্যাগাজিনটির প্রচ্ছদে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

‘টাইম পারসন অব দ্য ইয়ার’ ২০১৮ জামাল খাশোগি শহিদুল আলম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর