Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খালি প্লাস্টিকের বোতল দিয়ে ট্রেন ভাড়া দেওয়া যায় যেখানে


১২ ডিসেম্বর ২০১৮ ১৩:১০

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

অর্থের বদলে খালি প্লাস্টিক বোতল, ক্যান বা কাগজ দিয়ে ট্রেনের ভাড়া দেওয়ার একটি পরীক্ষামূলক ব্যবস্থা শুরু করেছে তুরস্কের ইস্তাম্বুল মেট্রোপলিটন মিউনিসিপালিটি(আইবিবি)। অর্থের বদলে বোতল, ক্যান বা কাগজ দিয়েই ভাড়া পরিশোধ করতে পারবেন যাত্রীরা। খবর সয়াসিনাউ’র।

এই ব্যবস্থাটি চলে মেশিনের মাধ্যমে। মেশিনটি যেকোনো খালি প্লাস্টিক বোতল, ক্যান বা কাগজ গ্রহণ করে নেয় ও সেগুলোর মূল্য হিসাব করে যাত্রীদের একটি ভ্রমণ কার্ড দিয়ে দেয়। যাত্রীরা সে ক্রেডিট কার্ড ব্যবহার করে শহরের পরিবহন ব্যবস্থা ও পৌরসভার অন্যান্য সুবিধা ভোগ করে থাকে।

তুরস্কের নতুন এই মেশিনটির নাম হচ্ছে ‘স্মার্ট মোবাইল ওয়েস্ট ট্রান্সফার ম্যাশিন’। ইস্তাম্বুলের মোট ২৫টি জায়গায় এই মেশিন স্থাপন করা হয়েছে। চলতি বছর শেষ হওয়ার আগে এরকম মেশিনের সংখ্যা প্রায় ১০০ করে তোলার প্রতিশ্রুতি দিয়েছে আইবিবি।

গড়ে সাধারণত ইস্তাম্বুল মেট্রোতে একটি স্বাভাবিক ভ্রমণের খরচ পরে ২.৬০লিরা। নতুন মেশিনে একটি খালি প্লাস্টিকের বোতলের দাম ০.০৩লিরা। মেট্রোতে একটি ভ্রমণের জন্য এই হিসাবে কোন যাত্রীকে অন্তত ৮৭টি বোতল জমা দিতে হবে।

তুরস্কে ‘রিসাইক্লিং’ বা পুনর্ব্যবহারের প্রচারণা চালাতে নতুন এই পদ্ধতি চালু করেছে আইবিবি। উল্লেখ্য রিসাইক্লিং নিয়ে তুরস্কের বেশ কুখ্যাতি রয়েছে।

ইয়েল ইউনিভার্সিটির সেন্টার ফর এনভায়রনমেন্ট ল এন্ড পলিসি- ২০১৮ এনভায়রনমেন্টাল পারফরমেন্স ইনডেক্স’এ (ইপিআই) তুরস্ক ১৮০টি দেশের মধ্যে ১০৮তম স্থান পেয়েছে। এই সূচকে পরিবেশের মোট ২৪টি দিক বিবেচনা করা হয়েছে।

প্রতি বছর গড়ে তুরস্ক ৩কোটি ১০ লাখ টন সমপরিমাণ বর্জ্য উৎপাদন করে। এর মধ্যে রিসাইকল করা হয় মাত্র ১১ শতাংশ।

সারাবাংলা/ আরএ

ইস্তাম্বুল ট্রেন তুরস্ক প্লাস্টিক বোতল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর