Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অনাস্থা ভোটের সম্মুখীন থেরেসা মে


১২ ডিসেম্বর ২০১৮ ১৬:৪৬

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’র বিরুদ্ধে অনাস্থা ভোট চালু করেছে ক্ষমতাসীন কনজারভেটিভ দলের পার্লামেন্ট সদস্যরা। ব্রেক্সিট নিয়ে সৃষ্ট রাজনৈতিক অস্থিরতার মধ্যে এমন পদক্ষেপের সম্মুখীন হচ্ছেন মে। খবর আল জাজিরার।

কনজারভেটিভ দলের ১৯২২ কমিটির চেয়ারম্যান গ্রাহাম ব্র্যাডি স্থানীয় সময় বুধবার (১২ ডিসেম্বর) সকালে বলেন, অনাস্থা ভোট চালুর জন্য প্রয়োজনীয় ৪৮টি আবেদনপত্র জমা পড়েছে।

স্থানীয় সময় বুধবার সন্ধ্যা ৬:০০টা থেকে ৮:০০টা পর্যন্ত ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অফ কমন্সে এই অনাস্থা ভোট অনুষ্ঠিত হবে। ভোটগ্রহনের কিছুক্ষণের মধ্যেই ফলাফল প্রকাশ করা হবে বলে জানান ব্র্যাডি।

অনাস্থা ভোটে জয়ী হতে হলে মে’কে ৩১৫ কনজারভেটিভ মন্ত্রীদের মধ্যে অর্ধেকের বেশি সমর্থন পেতে হবে। যদি তিনি ভোটে হারেন তাহলে তাকে দলের প্রধানের পদ থেকে পদত্যাগ করতে হবে। এজন্য তাকে সময় বেধে হওয়া হবে। ওই সময়ের পর তিনি প্রধানমন্ত্রী হিসেবেও পদত্যাগ করবেন।

মে আসন্ন ভোট নিয়ে জানান, তিনি তার সর্বস্ব দিয়ে এই ভোটে লড়বেন। ব্রেক্সিট বিষয়ক আইন নিয়ে তিনি জানান, নতুন কোন প্রধানমন্ত্রীকে সংবিধানের আর্টিকেল ৫০ বাতিল করে দিতে হবে বা পুনরায় সংশোধন করতে হবে। অন্যথায় ব্রেক্সিট বাতিল বা বিলম্ব করা সম্ভব না।

উল্লেখ্য, আগামী বছরের ২৯ মার্চ ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) থেকে বের হওয়ার কথা রয়েছে যুক্তরাজ্যের।

বুধবার এক বিবৃতিতে মে বলেন, এই মুহূর্তে কনজারভেটিভ পার্টির নেতৃত্বে পরিবর্তন আসলে তা যুক্তরাজ্যের ভবিষ্যতকে ঝুঁকির মুখে ফেলে দেবে এবং অনিশ্চয়তা সৃষ্টি করবে যেটি কখনো পূরণ করা সম্ভব নয়।

সারাবাংলা/ আরএ

অনাস্থা ভোট থেরেসা মে ব্রিটিশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর