Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শুরু হলো গৌরবোজ্জ্বল বিজয়ের মাস


১ ডিসেম্বর ২০১৭ ০৫:২১

সারাবাংলা রিপোর্ট

আজ পয়লা ডিসেম্বর, শুক্রবার। আজ থেকে শুরু হলো বাঙালি জাতির গৌরবোজ্জ্বল বিজয়ের মাস । ১৯৭১ সালের এই মাসটি বাঙালি জাতীয়-জীবনে নিয়ে এসেছিল এক মহান অর্জনের আনন্দ। দীর্ঘ ৯ মাস সশস্ত্র সংগ্রামের পর ওই বছরের ১৬ ডিসেম্বর পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্ত হয় প্রিয় মাতৃভূমি বাংলাদেশ। বিশ্বের বুকে রচিত হয় এক নতুন ইতিহাস। জন্ম নেয় বাংলাদেশ নামে এক স্বাধীন সার্বভৌম দেশ।

পাকিস্তানের নাগপাশ ছেড়ার অভিপ্রায়ে বাঙালি জাতির প্রস্তুতি যখন চূড়ান্ত পর্যায়ে তখন ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাকিস্তানি হানাদার বাহিনী ঝাঁপিয়ে পড়ে নিরস্ত্র বাঙালির ওপর। স্বাধীনতার মহান স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গ্রেপ্তার করে কারান্তরীণ করে হানাদার বাহিনী। শুরু হয় ‘অপারেশন সার্চলাইট’ নামে ইতিহাসের নৃশংসতম হত্যাযজ্ঞ।

কিন্তু ইতিহাসের জঘন্যতম এই হত্যাকাণ্ডে থেকে যায়নি বীর বাঙালির মুক্তির আকাঙ্ক্ষা। শুরু হয়  মুক্তিযোদ্ধাদের পাল্টা প্রতিরোধ। দেশকে স্বাধীন ও মুক্ত করার যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে বিভিন্ন বয়সী শ্রেণী-পেশার নারী-পুরুষ। টানা নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর ডিসেম্বরে বিজয়ের শেষ সময়ে এসে পিছু  হটতে থাকে হানাদার বাহিনী। শেষ পর্যন্ত ১৬ ডিসেম্বরেই পর্যুদস্ত হতে হয় তাদের।

৯ মাস যুদ্ধ শেষে ৩০ লাখ শহীদের রক্ত ও ২ লাখ নারীর সম্ভ্রমের বিনিময়ে ১৬ ডিসেম্বর আসে সেই মাহেন্দ্রক্ষণ। এদিন ঢাকার রেসকোর্স ময়দানে (বর্তমান সোহ্‌রাওয়ার্দী উদ্যান) পাকিস্তানি হানাদার বাহিনীর আনুষ্ঠানিক আত্মসমর্পণের মাধ্যমে সূচিত হয় বাঙালির বিজয়। এরপর স্বাধীন স্বভূমিতে ফিরে আসে ভারতের শিবিরে শরণার্থী হিসেবে বসবাস করা প্রায় এক কোটি নর-নারী। প্রবাসী মুজিবনগর সরকারও দেশে ফিরে এসে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব নেয়। বাঙালির হাজার বছরের স্বপ্নপূরণ হবার পাশাপাশি বহু তরতাজা প্রাণ বিসর্জন আর মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে এই বিজয় অর্জন হওয়ায় বেদনাবিধুর এক শোকগাঁথার মাসও এই  ডিসেম্বর।

বিজ্ঞাপন

কালের ক্ষণ গণনার হিসাবে এ বছর পালিত হবে বিজয়ের ৪৬তম বার্ষিকী। এরইমধ্যে বিজয়ের মাস ডিসেম্বর উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন মাসব্যাপী নানা কর্মসূচির আয়োজন করেছে। এসব কর্মসূচির মধ্যেরয়েছে শহীদদের স্মরণে দোয়া ও প্রার্থনা, আলোচনা সভা, বিজয় দিবসের কুচকাওয়াজ, র‌্যালি ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা কর্মসূচি। ১ ডিসেম্বরে জাতীয় ‘মুক্তিযোদ্ধা দিবস’ হিসেবে পালিত হবে। দিবসটি পালন উপলক্ষে নানা কর্মসূচিহাতে নেওয়া হয়েছে।

সারাবাংলা/এজেড/আইজেকে/ডিসেম্বর ০১, ২০১৭

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর