Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মনে হচ্ছে পুলিশই প্রতিপক্ষ: বিএনপি


১৩ ডিসেম্বর ২০১৮ ১৯:১৪

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: সারাদেশে ২৫টি নির্বাচনি এলাকায় প্রার্থী, সমর্থকদের গ্রেফতার-হয়রানির বিরুদ্ধে নির্বাচন কমিশনে আলাদা আলাদা ৫টি চিঠি দিয়েছে বিএনপি।

পরে সাংবাদিকদের দলটির পক্ষ থেকে বলা হয়, ‘প্রচারণা শুরুর পর থেকে বিএনপির নেতাকর্মীদের যেভাবে গ্রেফতার করা হচ্ছে তাতে মনে হচ্ছে সরকারি দল নয়, আইনশৃঙ্খলা বাহিনীই বিএনপির প্রতিপক্ষ।’

বৃহস্পতিবার (১৩ ডিসেম্বর) নির্বাচন কমিশনে লিখিত অভিযোগ দিতে এসে সাংবাদিকদের এসব কথা বলেন দলটির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল। বিএনপির ভাইস চেয়ারপারসন সেলিমা রহমানের নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধি দল বিকালে ইসির সঙ্গে সাক্ষাৎ করার জন্য এলে ২৫ মিনিট অপেক্ষা করে চিঠিগুলো ডেসপ্যাচে জমা দেন।

বিএনপির নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যান নজরুল ইসলাম খান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, “নেতাকর্মীদের হয়রানি বন্ধ, ঐক্যফ্রন্ট প্রার্থীদের নিরাপত্তা, জোট প্রধানের ছবি ব্যবহার ও বিএনপির ওয়েবসাইট উন্মুক্ত’ এসব চিঠি প্রধান নির্বাচন কমিশনার বরাবর লেখা হয়েছে।”

চিঠি জমা দেওয়ার পর মোয়াজ্জেম হোসেন আলাল বলেন, ‘আমাদের কাছে কেনো যেন মনে হচ্ছে নির্বাচনটা ধানের শীষের সঙ্গে সরকারি দল আওয়ামী লীগের নয়; নির্বাচনটা মনে হচ্ছে আমাদের প্রতিদ্বন্দ্বি পুলিশ, আইনশৃঙ্খলা বাহিনীর নামে যারা রয়েছেন তারা।’

পুলিশের নির্বিকার অবস্থানের সমালোচনা করে তিনি বলেন, ‘আক্রমণের পর আক্রমণ হচ্ছে; যা ইচ্ছে তা করা হচ্ছে। ক্ষমতাসীন দলের এমপিদের প্রটোকল দেওয়া হচ্ছে; নিরাপত্তা দেওয়া হচ্ছে। আর আমাদের ধরছেন, পেটাচ্ছেন, গ্রেফতার করছেন, সভা পণ্ড করছেন; আর তারা দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখছেন। প্রতিকার চেয়ে নির্বাচন কমিশনের কাছে লিখিত আবেদন দিয়েছি।’

বিজ্ঞাপন

তিনি জানান, গাজীপুরের প্রার্থী ফজলুল হক মিলনকে কিছুক্ষণ আগে গ্রেফতার করা হয়েছে। উত্তরায় ঐক্যফ্রন্টের সভামঞ্চ ভাঙচুর ও মারধর, সভাপণ্ড করা হয়েছে। এছাড়া ফরিদপুর-২, ৩, ঢাকা-১, ২; নরসিংদী-২, ময়মনসিংহ ২, ৩, ১১; মাগুরা-১, ২; কুষ্টিয়া-৩, সিরাজগঞ্জ২, ৩; পটুয়াখালী ১, মৌরভীবাজার ৩, ব্রাহ্মণবাড়িয়া ২, ৩, নেত্রকোণা ৩, মানিকগঞ্জ ১, ৩; চাঁদপুর ৪, নওগাঁ ২, রাজশাহী ৪ ও ৬ আসনে নেতারকর্মীদের গ্রেফতার-হয়রানি করা হচ্ছে।

নির্বাচনে দ্রুত সেনা মোতায়েন ও ভোটের মাঠে সমান সুযোগ এবং বিএনপি ও জোটের প্রার্থীদের নিরাপত্তা নিশ্চিতে পুলিশ প্রটেকশন দেওয়ার আবেদন জানানো হয়েছে সিইসির কাছে।

বিএনপি ও জোটের প্রার্থী যারা ধানের শীষ প্রতীক বরাদ্দ পেয়েছে তাদের পোস্টারে বিএনপি চেয়ারপারসনের ছবি ব্যবহারের কথা জানানো হয়েছে আলাদা চিঠিতে।

এছাড়াও চিঠিতে, বিএনপির ওয়েবসাইট বন্ধ করার তীব্র নিন্দা জানিয়ে দলটির পক্ষ থেকে দ্রুত তা খুলে দেওয়ার জন্য সিইসির কাছে অনুরোধ করেছে দলটির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। চিঠিতে বলা হয়, ‘যেভাবে হামলা করা হচ্ছে তাতে নির্বাচন করাটা দুরূহ হয়ে যাচ্ছে।’

সারাবাংলা/জিএস/এমও

একাদশ জাতীয় নির্বাচন গ্রেফতার বিএনপি

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর