Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ব্রেক্সিট নিয়ে মে’র পুনরায় আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান ইইউ‘র


১৪ ডিসেম্বর ২০১৮ ১১:০০

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

ব্রেক্সিট চুক্তি নিয়ে পুনরায় আলোচনায় বসবে না ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)। এ বিষয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’র প্রস্তাব প্রত্যাখ্যান করেছে তারা। খবর বিবিসির।

আজ শুক্রবার (১৪ ডিসেম্বর) ব্রেক্সিট চুক্তি নিয়ে ইইউ নেতাদের সঙ্গে পুনরায় আলোচনার প্রস্তাব রাখেন মে। কিন্তু ইইউ নেতারা সে প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। তিনি চেয়েছিলেন, ‘আইরিশ ব্যাকস্টপ’ নিয়ে আইনি নিশ্চয়তা নিশ্চিত করতে। যাতে করে ব্রিটিশ পার্লামেন্টে তার পরিকল্পনা পর্যাপ্ত সমর্থন পায়।

হাউজ অফ কমন্সে তার ব্রেক্সিট পরিকল্পনা নিয়ে ভোট হওয়ার কথা ছিল চলতি সপ্তাহে। তবে হেরে যাওয়ার আশঙ্কা থেকে তিনি ওই ভোটের সময় পিছিয়ে দেন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, উদ্বিগ্ন মন্ত্রীদের উদ্বেগের বিষয় বিবেচনায় না নিলে ব্রেক্সিট চুক্তি ঝুঁকির মধ্যে থাকবে।

ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট জিন-ক্লড জাংকার বলেন, চুক্তির বিষয়বস্তুগুলো আরও স্পষ্ট করে নেওয়া যেতে পারে কিন্তু পুনরায় আলোচনা সম্ভব নয়।

তিনি যুক্তরাজ্যের প্রতি আহ্বান জানান, তারা কি চায় সেটা আরও পরিষ্কারভাবে জানাতে। জাংকার আরও বলেন, কমিশন আগামী ১৯ ডিসেম্বর চুক্তিহীন ব্রেক্সিটের প্রস্তুতি নিয়ে ঘোষণা দেবে।

বৃহস্পতিবার (১৩ ডিসেম্বর) হাউজ অফ কমন্সে ভোট বাতিল করে ইইউ নেতাদের সঙ্গে পুনরায় আলোচনায় বসতে ব্রাসেলস গিয়েছিলেন। এরপর একটি অনাস্থা ভোটে পাস করেন তিনি।

অনাস্থা ভোটে পাস করার পর তিনি উদ্বিগ্ন মন্ত্রীদের উদ্বেগের কথা শোনার প্রতিশ্রুতি দিয়েছেন। মন্ত্রীরা সমালোচিত ‘ব্যাকস্টপ’ ব্যবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

বিজ্ঞাপন

সমালোচকরা বলছেন- নর্দার্ন আয়ারল্যান্ড সীমান্তে কঠোর নিরাপত্তা ব্যবস্থা এড়াতে প্রস্তাবিত ব্যাকস্টপ ব্যবস্থার কারণে যুক্তরাজ্য আদতে ইইউ নীতিতেই আবদ্ধ থাকবে। বরঞ্চ সীমিত হবে এর বাণিজ্য চুক্তি করার ক্ষমতা।

ক্ষমতাসীন কনজারভেটিভ মন্ত্রীদের দাবি, ব্যাকস্টপ ব্যবস্থার বিষয়ে এটা নিশ্চিত হওয়া প্রয়োজন যে- এই পদক্ষেপ আজীবন বজায় থাকবে না। পাশাপাশি যুক্তরাজ্য যখন চাইবে তখনই এই ব্যবস্থা বাতিল করে দিতে পারবে এমন চুক্তি স্থাপন করা।

বৃহস্পতিবার ব্রাসেলসে ইইউ নেতাদের কাছে মে ব্যাকস্টপ ব্যবস্থা নিয়ে নিশ্চয়তা চান। কিন্তু তা প্রত্যাখ্যাত হয়।

সারাবাংলা/ আরএ

থেরেসা মে ব্রাসেলস ব্রেক্সিট

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর