Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে চট্টগ্রামে আলোর মিছিল


১৪ ডিসেম্বর ২০১৮ ২০:১৬

।। সারাবাংলা ডেস্ক ।।

চট্টগ্রাম ব্যুরো: একাত্তরে শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে চট্টগ্রামে আলোক প্রজ্বালন কর্মসূচি পালন করেছে প্রমা আবৃত্তি সংগঠন ও শিশু-কিশোর সংগঠন খেলাঘর চট্টগ্রাম মহানগরী কমিটি।

শুক্রবার(১৪ ডিসেম্বর) সন্ধ্যায় প্রমা চট্টগ্রাম নগরীর চেরাগি মোড় থেকে আলোর মিছিল শুরু করে। ‘মুক্তিযুদ্ধের বাংলায়, সাম্প্রদায়িকতার ঠাঁই নাই’ এই স্লোগানে শুরু হওয়া আলোর মিছিলের সূচনা করেন শহীদ জায়া বেগম মুশতারি শফি।

আলোর মিছিল, চট্টগ্রাম

প্রজ্বালিত মোমবাতি হাতে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মিছিল চট্টগ্রামের কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়। সেখানে মুশতারি শফি ছাড়াও উদীচী চট্টগ্রাম জেলা সংসদের সাধারণ সম্পাদক অধ্যাপিকা শীলা দাশগুপ্তা এবং প্রমা আবৃত্তি সংগঠনের সভাপতি রাশেদ হাসান বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, একাত্তরে বুদ্ধিজীবীরা যে বাংলাদেশের স্বপ্ন দেখে আত্মত্যাগ করেছিলেন, তাদের স্বপ্নের বাংলাদেশ এখনও হয়নি। মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ এখনও হয়নি। আমাদের মুক্তিযুদ্ধও এখনও শেষ হয়নি। একাত্তরে যারা মুক্তিযুদ্ধের বিরোধিতা করেছিল, সেই জামায়াত এখনও সক্রিয়। নিবন্ধন বাতিল হলেও সংগঠন হিসেবে এখনও তারা টিকে আছে। তাদের নেতাকর্মীরা সমাজের সর্বস্তরে ছড়িয়ে-ছিটিয়ে আছে। যতদিন পর্যন্ত জামায়াতকে নির্মূল করা যাবে না এবং তাদের আদর্শকে পরাজিত করা যাবে না, ততদিন মুক্তিযুদ্ধ শেষ হবে না।

আলোর মিছিল, চট্টগ্রাম

এদিকে খেলাঘর চট্টগ্রাম মহানগরী কমিটি শিশু-কিশোরদের নিয়ে আলোক প্রজ্বালন কর্মসূচি পালন করে নগরীর পাহাড়তলী বধ্যভূমিতে।

সেখানে বুদ্ধিজীবীদের স্মরণে আয়োজিত এক সভায় বক্তব্য রাখেন খেলাঘর চট্টগ্রাম মহানগরী কমিটির সহ-সভাপতি কবি আশীষ সেন, বেনু কুমার দে, মাহবুবুল আলম সাবু ও অ্যাডভোকেট শফিউল আলম এবং সাধারণ সম্পাদক প্রকৌশলী রূপক চৌধুরী।

বিজ্ঞাপন

বক্তারা বলেন, মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী দল আবারও রাজনীতি এবং নির্বাচনের মাঠে আর্বিভূত হয়েছে। বিএনপির মতো দল তাদের নিজেদের ছাতার নিচে নিয়ে আবারও রাষ্ট্রক্ষমতায় যাবার সুযোগ তৈরি করে দিতে তৎপর রয়েছে। জামায়াতকে কোনোভাবেই রাষ্ট্রক্ষমতায় আসতে দেওয়া যাবে না। জনগণকে যুদ্ধাপরাধীদের দল জামায়াতের বিরুদ্ধে সর্বাত্মক প্রতিরোধ গড়ে তুলতে হবে।

সারাবাংলা/আরডি/এনএইচ

আলোর মিছিল চট্টগ্রাম

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর