Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ওবামাকেয়ার অসাংবিধানিক: মার্কিন আদালত


১৫ ডিসেম্বর ২০১৮ ১২:৫০

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের এক ফেডারেল বিচারক ‘অ্যাফোর্ডেবল কেয়ার এক্ট (এসিএ)’ বা ওবামাকেয়ারের একটি প্রধান অংশকে অসাংবিধানিক বলে রায় দিয়েছে। গত বছর কর নীতিমালা পরিবর্তনের কারণে আইনটি অবৈধ হয়ে গেছে বলে ২০ রাজ্যের আইনপ্রণেতাদের একটি দল অভিযোগ করে। তাদের অভিযোগ, এতে করে স্বাস্থ্যবীমা না থাকার জন্য কোন শাস্তির বিধান বাতিল হয়ে যায়। খবর বিবিসির।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আদালতের রায় নিয়ে বলেন, এটি আমেরিকার জন্য একটি অসাধারণ খবর। মামলাটি এখন মার্কিন সুপ্রিম কোর্টে যাবে।

প্রেসিডেন্ট ট্রাম্প তার প্রচারণায়, বারাক ওবামার আমলে ২০১০ সালে আরোপিত স্বাস্থ্য আইনটি বাতিল করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। এই আইনটি তৈরি করা হয়েছিল সেসব আমেরিকানদের জন্য যাদের পক্ষে স্বাস্থ্যবীমা নিশ্চিত করা সম্ভব নয়। নিম্নবিত্ত আমেরিকানদের জন্য স্বাস্থ্য খরচ কমিয়ে আনা।

বর্তমানে ট্রাম্প প্রশাসনে উভয় কক্ষে ক্ষমতাসীন রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠ থাকা সত্ত্বেও আইনটি কার্যকর রয়েছে। যদিও ২০১৭৮ সালে রিপাবলিকানরা আইনটির বিরুদ্ধে প্রস্তাব উত্থাপন করেছিল। তাদের প্রস্তাব ছিল, হয়তো আমেরিকানদের স্বাস্থ্যবীমা কিনতে হবে নয়তো কর জরিমানা দিতে হবে। তবে সেটি পাস হয়নি।

আগামী বছরের জন্য ওবামাকেয়ার নবায়ন করার তারিখ হচ্ছে শনিবার (১৫ ডিসেম্বর)। এর একদিন আগেই আইনটির অংশবিশেষ অসাংবিধানিক রায় দিল টেক্সাসের আদালত।

রায়ে যা বলা হয়েছে

ওবামাকেয়ারের বিরুদ্ধে আইনী চ্যালেঞ্জ জানান দুই রিপাবলিকান- টেক্সাসের অ্যাটর্নি জেনারেল কেন প্যাক্সটন ও উইসকনসিনের অ্যাটর্নি জেনারেল ব্র্যাড স্কিমেল।

রায় পড়ার সময় বিচারক রিড ও’কনর বলেন যে, ২০১৭ সালে কংগ্রেস কর্তৃক পাস হওয়া ১৫০০ কোটি ডলার কর বিল, স্বাস্থ্যবীমা নিশ্চিত করতে পারেননি এমন লোকদের জরিমানা মকুব করে দিয়েছে।

তিনি তার রায়ে বলেন, এই ব্যক্তি পর্যায়ের আইনটি অসাংবিধানিক। ওবামাকেয়ারের জন্য ব্যক্তি পর্যায়ের নীতিটি অপরিহার্য। আর তাই পুরো আইনটিই অসাংবিধানিক। তিনি বলেন, ২০১০ সালের কংগ্রেস ও ২০১৭ সালের কংগ্রেসের ইচ্ছার মধ্যে ব্যাপক তফাৎ রয়েছে। পূর্বের কংগ্রেস ওবামাকেয়ার চালু করেছিল। আর পরের কংগ্রেস আইনটির সর্বশেষ পা কেটে ফেলেছে।

সারাবাংলা/ আরএ

অসাংবিধানিক ওবামাকেয়ার যুক্তরাষ্ট্র


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর