Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিদ্যুতের দাম বাড়ছে না- সমন্বয় হচ্ছে


১১ জানুয়ারি ২০১৮ ১৯:২৩

স্পেশাল করেসপন্ডেন্ট

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বিদ্যুতের দাম বাড়ানো হচ্ছে না- কেবলমাত্র উৎপাদন খরচের সঙ্গে সমন্বয় করা হচ্ছে। বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলো লাভজনক প্রতিষ্ঠানে আসতে পারছে না। যে কারণে মূল্য সমন্বয় করার উদ্যোগ নেওয়া হয়েছে। আরও কয়েক দফায় দাম বাড়ানো হলে পুরোপুরি সমন্বয় হবে।

বৃহস্পতিবার ১০ম জাতীয় সংসদের ১৯তম অধিবেশনে তারকা চিহ্নিত ও সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বর্তমানে ৫০ লাখ গ্রাহক লাইফ লাইনের নিচে রয়েছে। যাদের ট্যারিফ দিতে হয় ২টাকা। অন্যদিকে উৎপাদন ব্যয় হয় ৭ টাকা। এই ঘটতি পূরণ করতে আরও কয়েক দফায় প্রাইস অ্যাডজাস্ট করতে হবে। সব শেষ সমন্বয় করা হয়েছে উপর দিকে, যারা ৪শ’ কিলোওয়াটের বেশি বিদ্যুৎ ব্যবহার করছেন। মাঠ পর্যায়ে বা কৃষকরা এর আওতায় পড়বেন না।

প্রতিমন্ত্রীর তারকা চিহ্নিত প্রশ্নের জবাব উদ্ধৃত করে সম্পূরক প্রশ্ন করেন সংসদ সদস্য গোলাম ফারুক। তার জবাবে নসরুল হামিদ বলেন, ২৪ ঘণ্টা নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে হলে উৎপাদন কতটা হওয়া উচিৎ- বিষয়টি চিকেন-এগ এর মতো। এখন আমাদের গড় ব্যবহার ৪৫০ কিলোওয়াট। উন্নত বিশ্বের দেশ সিঙ্গাপুরের দিকে তাকালে দেখা যাবে, তাদের গড় ব্যবহার ১৭ হাজার কিলোওয়াট। চাহিদা সব সময় উর্ধ্বমুখী। এখন যার বাড়িতে দুইটি বাতি জ্বলে, তিনি দেখা যায় কয়েক মাসের মধ্যে একটি টিভি কিনে ফেলছেন।

পল্লী বিদ্যুতের কোনো ট্রান্সফরমার চুরি হয়ে গেলে অর্ধেক টাকা জমা দিতে হয়। দ্বিতীয়বার চুরি হলে পুরো টাকা জমা দিতে হয়, তারপর নতুন ট্রান্সফরমান আসে। এই অবস্থার পরিবর্তন করতে সরকারের কোনো পরিকল্পনা রয়েছে কি না- সম্পূরক প্রশ্ন রাখেন শামসুল হক। জবাবে প্রতিমন্ত্রী বলেন, মোট ৮০টি সমিতি পল্লী বিদ্যুতের এই বিষয়গুলো তদারকি করে। মূলত ট্রান্সফরমার চুরি নিরুৎসাহিত করতে এই ব্যবস্থা। তবে ভবিষ্যতে সরকার বিষয়টি নিয়ে চিন্তা করবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর