Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইইউ নিয়ে নতুন গণভোট জনগণের ভরসা নষ্ট করবে: মে


১৭ ডিসেম্বর ২০১৮ ১৬:২৪

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

ইউরোপিয়ান ইউনিয়ন থেকে বিচ্ছেদের বিষয়ে যুক্তরাজ্যে পুনরায় গণভোটের আয়োজন করা হলে তা জনগণের ভরসা নষ্ট করবে। স্থানীয় সময় সোমবার (১৭ ডিসেম্বর) মন্ত্রীদের সতর্ক করে একথা বলবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রকাশিত তার বক্তব্যের অংশবিশেষের বরাত দিয়ে এ খবর দিয়েছে বিবিসি।

সম্প্রতি ব্রেক্সিট চুক্তি তীব্র সমালোচনার শিকার হচ্ছেন মে। তার নিজ দল কনজারভেটিভ পার্টি প্রস্তাবিত একটি অনাস্থা ভোটের সম্মুখীনও হয়েছেন তিনি। এর মধ্যে মন্ত্রীরা ব্রেক্সিট নিয়ে নতুন করে গণভোটের আহ্বান জানালে মে উল্লেখিত মন্তব্য করেন। গণভোট সমর্থনকারী মন্ত্রীদের মধ্যে রয়েছেন সাবেক প্রধানমন্ত্রী জন মেয়র ও টনি ব্লেয়ার।

মে মন্ত্রীদের বলবেন, নতুন গণভোট যুক্তরাজ্যের রাজনীতির অপূরণীয় ক্ষতি করবে ও এতে ব্রেক্সিট নিয়ে কোন অগ্রগতি হবে না।
গত সপ্তাহে হেরে যাওয়ার ভয়ে তিনি ব্রেক্সিট নিয়ে হাউজ অফ কমন্সে একটি ভোট বাতিল করে দেন।

ব্লেয়ার গত সপ্তাহে বলেন, ব্রেক্সিট চুক্তি সফল করতে মে’র অঙ্গীকারের প্রতি শ্রদ্ধাশীল। কিন্তু যেহেতু বহু সংখ্যক মন্ত্রী এই চুক্তির বিরোধিতা করছে তাই বিষয়টি নিয়ে আর না আগানোই করাই ভাল।

তিনি বলেন, ৩০ মাস ধরে আলোচনা চলার পর সরকারের বর্তমানে বিশৃঙ্খল অবস্থায় রয়েছে। তাই যৌক্তিক পদক্ষেপ হচ্ছে, চূড়ান্ত সিদ্ধান্ত জনগণের হাতে ছেড়ে দেওয়া।

মে সোমবার বলবেন, আরও একটি গণভোটের আয়োজন করে ব্রিটিশ জনগণের ভরসা ভাঙা আমাদের উচিৎ হবে না। আরও একটি ভোট আমাদের রাজনীতির অপূরণীয় ক্ষতি করবে। কারণ এটি গণতন্ত্রে বিশ্বাসী লাখ মানুষকে বলবে যে, আমাদের গণতন্ত্র ফল সৃষ্টিতে ব্যর্থ। নতুন ভোট আমাদেরকে বর্তমান অবস্থার চেয়ে সামনে নিয়ে যাবে না।

বিজ্ঞাপন

মে আরও বলবেন, নতুন একটি ভোট আমাদের দেশকে এমন সময়ে বিভক্ত করবে যখন আমাদের উচিৎ দেশটিকে একত্র করা।

এদিকে স্থানীয় সময় রোববার (১৬ ডিসেম্বর) মে বলেন, ব্লেয়ার নতুন গণভোটের যে কথা বলেছেন সেটি তিনি এককালে যে কার্যালয়ের প্রধান ছিলেন সে কার্যালয়ের প্রতি অপমান। এছাড়া এতে ব্রেক্সিট নিয়ে হওয়া আলোচনাগুলোকেও ঝুঁকিতে ফেলা হয়েছে।

সারাবাংলা/ আরএ

থেরেসা মে ব্রেক্সিট গণভোট যুক্তরাজ্য

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর