Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুই মন্ত্রীর অনুরোধে উত্থাপিত প্রস্তাব প্রত্যাহার


১১ জানুয়ারি ২০১৮ ২০:৩৭

স্পেশাল করেসপন্ডেন্ট

কার্যতালিকা অনুযায়ী বৃহস্পতিবার সংসদ অধিবেশনে মোট ৫ জন বেসরকারি সদস্যের সিদ্ধান্ত-প্রস্তাব উত্থাপন করার কথা ছিল। এর মধ্যে পাবনা-১ আসনের সংসদ সদস্য মো. শামসুল হক টুকু, চট্টগ্রাম-১৬ আসনের মোস্তাফিজুর রহমান চৌধুরী এবং চট্টগ্রাম-৪ আসনের সদস্য দিদারুল আলম অনুপস্থিত থাকায় প্রস্তাব তিনটি উত্থাপন করা হয়নি।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও প্রবাসী কল্যাণমন্ত্রী নুরুল ইসলামের অনুরোধে বাকি দু’টি প্রস্তাব প্রত্যাহার করে নেন সংসদ সদস্যরা।

বৃহস্পতিবার ১০ম জাতীয় সংসদের ১৯তম অধিবেশনে ঢাকা-২০ আসনের সংসদ সদস্য এম এ মালেক তার নির্বাচনী এলাকায় ঢাকা জেলার ধামরাই উপজেলার এমপিও ভুক্ত নয় এমন বিদ্যালয়গুলো জাতীয়করণ করার প্রস্তাব উত্থাপন করেন। এর ওপর আটজন বক্তা আলোচনায় অংশ নিয়ে তাদের নির্বাচনী এলাকার বিদ্যালয়গুলো অন্তর্ভুক্ত করার প্রস্তাব রেখে সংশোধনী আনেন।

অন্যদিকে ফেনী-৩ আসনের সদস্য রহিম উল্লাহ তার নির্বাচনী এলাকায় সোনাগাজীতে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করার প্রস্তাব উত্থাপন করেন। এর ওপর আলোচনায় অংশ নেন ১০জন সদস্য। সংশোধনী এনে প্রত্যেকে তাদের নির্বাচনী এলাকায় প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের প্রস্তাব জানান।

শিক্ষামন্ত্রী বলেন, প্রতিবারই আপনারা দেখেছেন বাজেট পাস হওয়ার আগে আমি সাধ্য মতো লড়াই করে যাই। আপনারাও করেন। এমপিওভুক্ত করার জন্য আমরা সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি। অর্থ মন্ত্রণালয় আমাদের জানায়, এখন অর্থ নেই- হলে এমপিওভুক্ত করা হবে। বিএনপি জোট বলেছিল আর জাতীয়করণ করা হবে না। সেই জায়গায় প্রধানমন্ত্রী ক্ষমতায় আসার পরে দেড় হাজারের বেশি প্রতিষ্ঠানকে অন্তর্ভুক্তি দিয়েছে। এখন একটি পরিস্থিতির কারণে প্রধানমন্ত্রীর নির্দেশে অর্থমন্ত্রী আবারও রাজি হয়েছেন নতুন করে এমপিওভুক্তি দিতে। কৌশলগত কারণে এর বেশি বলা যাচ্ছে না। আমার অনুরোধ থাকবে, আমাদের ওপর আস্থা রেখে আপনারা আপনাদের প্রস্তাবটি প্রত্যাহার করবেন।

বিজ্ঞাপন

প্রবাসী কল্যাণ বলেন, দক্ষ জনশক্তি গড়ে তোলার লক্ষ্যে একটি প্রকল্পের আওতায় ৫০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। সংশোধনী প্রস্তাবে আসা যেসব এলাকা বাদ পড়বে সেগুলোতে পরে প্রশিক্ষণ কেন্দ্রে নির্মাণ করা হবে।

এ সময় উত্থাপিত প্রস্তাব প্রত্যাহার করার অনুরোধ জানাতে ভুলে গেলে ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া প্রবাসী কল্যাণমন্ত্রীকে মনে করিয়ে দেন।
পরে সংসদ কার্য প্রণালী বিধির ১৩৮ (১) অনুযায়ী, সংসদের অনুমতি নিয়ে প্রস্তাব দুটি প্রত্যাহার করেন সংসদ সদস্যরা।

সারাবাংলা/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর