Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অ্যামনেস্টি: নাইজেরিয়ায় কৃষক-রাখাল সংঘাতে নিহত ৩৬০০


১৭ ডিসেম্বর ২০১৮ ২২:০৪

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

নাইজেরিয়ায় কৃষক ও যাযাবর রাখালদের মধ্যে সংঘাতে ২০১৬ সাল থেকে এখন পর্যন্ত ৩ হাজার ৬০০’র বেশি মানুষ। আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল তাদের এক প্রতিবেদনে একথা জানিয়েছে। খবর আল জাজিরার।

সোমবার (১৭ ডিসেম্বর) প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, দুই পক্ষের মধ্যে সংঘাতে চলতি বছরেই নিহত হয়েছে ২ হাজারের বেশি মানুষ। গৃহহারা হয়েছে আরও কয়েক হাজার।

মূলত উর্বর জমি ও পানি নিয়ে কৃষক ও রাখালদের মধ্যে সংঘাতের সৃষ্টি। দেশটি খরায় আক্রান্ত হওয়ার পর থেকে এই সংঘাত আরও তীব্র হয়ে ওঠেছে।

অ্যামনেস্টি জানিয়েছে, এই সহিংসতা আগামী বছরের ফেব্রুয়ারিতে অনুষ্ঠেয় নির্বাচনে প্রভাব ফেলতে পারে। নির্বাচনে দ্বিতীয় মেয়াদে জয়ী হতে লড়াই করবেন দেশটির প্রেসিডেন্ট মোহাম্মদ বুহারি।

বর্তমানে বুহারির নির্বাচনী প্রচারণায় এই সংঘাতের প্রভাব পড়ছে। অভিযোগ ওঠেছে বুহারি রাখালদের প্রতি কিছুটা নরম আচরণ করছেন। কেননা তারাও বুহারির মতো ফুলানি জাতিগোষ্ঠীর সদস্য। তবে প্রেসিডেন্ট এই অভিযোগ অস্বীকার করেছে।

কৃষক-রাখালদের সংঘাতটিকে সাম্প্রদায়িক দাঙ্গা হিসেবেও দেখা হয়- মূলত মুসলিম রাখাল সম্প্রদায় ও খ্রিস্টান সংখ্যাগরিষ্ঠ কৃষকদের মধ্যকার সংঘাত। কিন্তু বিশ্লেষক ও রাজনীতিবিদদের মতে, জলবায়ু পরিবর্তন ও বর্ধমান কৃষি খাতের প্রতিযোগিতা এই সংঘাতে ইন্ধন যোগাচ্ছে।

নাইজেরিয়ায় এবারের গ্রীষ্মে তেমন কোন ঝড়বৃষ্টি হয়নি। বিশ্লেষকদের ধারণা এতে করে খরা আরও বাড়বে। ফলস্বরূপ বৃদ্ধি পাবে সংঘাত।

এদিকে, এই সংঘাত নিয়ে নাইজেরিয়ার সামরিক ও পুলিশ বাহিনীর সঙ্গে যোগাযোগ করা হলে সাড়া মেলেনি।

বিজ্ঞাপন

২০১৬ থেকে এখন পর্যন্ত সব মিলিয়ে কৃষক-রাখালদের মধ্যে ৩১০টি সংঘাতের ঘটনা ঘটেছে। এর মধ্যে ৫৭ শতাংশ ঘটনাই ঘটেছে চলতি বছর।

সারাবাংলা/ আরএ

নাইজেরিয়া সংঘাত

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর