Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আম বয়ানে শুরু বিশ্ব ইজতেমার ১ম পর্ব


১২ জানুয়ারি ২০১৮ ০৯:৫৫

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

টঙ্গীর তুরাগ নদীর তীরে লাখ মুসল্লির পদচারণায় মুখরিত বিশ্ব ইজতেমা প্রাঙ্গণ। আজ শুক্রবার শুরু হয়েছে ৫৩ তম বিশ্ব ইজতেমার ১ম পর্ব।

ফজরের নামাযের পর জর্ডানের মাওলানা শেখ ওমর এর আম বয়ানের মধ্য দিয়ে ইজতেমা আনুষ্ঠানিকভাবে শুরু হয়। বয়ানের বাংলা তরজমা করেন বাংলাদেশের মাওলানা আব্দুল মতিন।

শতাধিক দেশের কয়েক হাজার মুসুল্লি ছাড়াও দেশের ১৬টি জেলার মুসুল্লিরা এই পর্বে অংশ নিচ্ছেন।

ইজতেমার মূল বয়ান থেকে জ্যেষ্ঠ মুরুব্বিরা আগত মুসুল্লিদের উদ্দেশ্যে বিভিন্ন ভাষায় আল্লাহ ও তাঁর রসূলের নির্দেশিত ইসলামী বিধানের উপর দিক নির্দেশনামূলক গুরুত্বপূর্ণ বয়ান করছেন।

ইজতেমায় গতকাল রাতে বার্ধক্যজনিত কারণে এক মুসল্লির মৃত্যু হয়েছে। নিহতের পরিচয় এখনও জানা যায়নি।

মুসল্লিদের সুষ্ঠুভাবে বয়ান শোনার জন্য পুরো মাঠে প্রতিধ্বনিরোধক ২ শ ছাতা ও চার শ মাইক লাগানো হয়েছে।

ইজতেমায় মিয়ানমারের নাগরিক রোহিঙ্গাদের আসা-যাওয়ার বিষয়ে সতর্কতাসহ সাত স্তরের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। তাদের ওপর রাখা হবে বিশেষ নজরদারি।

ভারতের মাওলানা সাদের আগমনকে কেন্দ্র করে বিশ্ব ইজতেমার মাঠে কিছুটা উত্তেজনার সৃষ্টি হয়। এর ফলে ইজতেমার নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। গাজীপুরের পুলিশ সুপার মুহাম্মদ হারুন অর রশীদ জানিয়েছেন, ইজতেমার মুসল্লিদের নিরাপত্তা নিশ্চিত করতে সাত স্তরের নিরাপত্তামূলক ব্যবস্থায় নিয়োজিত থাকবে পুলিশের ৭ হাজার সদস্য।

নিরাপত্তার জন্য ১৫টি ওয়াচ টাওয়ার, ৪১টি সিসি ক্যামেরা, আর্চওয়ে বসানো হয়েছে। এ ছাড়াও মেটাল ডিটেকটর দিয়ে তল্লাশি, নৌ টহলের ব্যবস্থা থাকছে। ইজতেমা মাঠে বোম ডিসপোজাল টিম থাকছে এবং নিরাপত্তা নিশ্চিত করতে সর্বক্ষণ ভিডিও ধারণ করা হবে।

বিজ্ঞাপন

প্রয়োজনীয় পরিস্থিতিতে দ্রুত কাজ করার জন্য, প্রতিটি খিত্তায় জেলা পুলিশের ৬ সদস্য সাদা পোশাকে নিয়োজিত থাকবে। এ ছাড়াও র‌্যাবের আড়াই হাজার সদস্য ৯টি ওয়াচ টাওয়ারে ও ১৪টি গাড়িসহ ফায়ার সার্ভিসের সদস্যরা সতর্কাবস্থায় থাকবে।

ইজতেমায় ৪টি বিশেষ ট্রেন ছাড়াও ‘আখেরি মোনাজাতের দিন ঢাকা-টঙ্গী, টঙ্গী-ঢাকা-আখাউড়া-ময়মনসিংহ-ঈশ্বরদীতে ১৫টি ট্রেন চলাচল করবে। ইজতেমার মুসল্লিদের জন্য ট্রেনে ওজু ও নামাজ পড়াসহ সব ব্যবস্থা রাখা হয়েছে। এ ছাড়া বিআরটিসির পক্ষ থেকে আরও প্রায় ১০০টি বাস দেওয়া হয়েছে।

এবারের ইজতেমায় প্রথম পর্বের আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে ১৪ জানুয়ারি। দ্বিতীয় পর্ব শুরু হবে ১৯ জানুয়ারি। ২১ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা।

১৯৬৭ সাল থেকে ১৬০ একর জমি বিস্তৃত ইজতেমা ময়দানে তাবলীগ জামাতের উদ্যোগে এ মহা ধর্মীয় সমাবেশ হয়ে আসছে।

সারাবাংলা/টিএম/এমএ

ইজতেমা প্রথম_পর্ব

বিজ্ঞাপন
সর্বশেষ

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

সম্পর্কিত খবর