Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিজিবি মোতায়েনের দিনও হামলা-সংঘর্ষ


১৯ ডিসেম্বর ২০১৮ ০২:৩৫

বিজিবি

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: বিজিবি মোতায়েনের দিনও রাজধানীসহ দেশের বেশ কয়েকটি জায়গায় নৌকা মার্কা ও ধানের শীষ প্রতীকের প্রার্থীদের নেতা-কর্মীদের ওপর হামলার অভিযোগ উঠেছে। এসব হামলায় নির্বাচনি অফিসে ভাঙচুরসহ বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ভাঙচুর করা হয়েছে। হামলা ও সংঘর্ষে বেশ কয়েকজন নেতাকর্মী আহত হওয়ার খবর পাওয়া গেছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে মঙ্গলবার (১৮ ডিসেম্বর) ঢাকাসহ সারাদেশে ১০১৬ প্লাটুন বা ৩৫ হাজার ৫শ ৬০ জন বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে। বিজিবি মোতায়েনের প্রথম দিনেই সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বিভিন্ন স্থানে হামলা ও সংঘর্ষের ঘটনা ঘটে। প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

মঙ্গলবার (১৮ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর মিরপুর ৬০ ফিট রাস্তা সংলগ্ন মোল্লাপাড়ায় আওয়ামী লীগ অফিসে হামলা চালায় দুর্বৃত্তরা। এ সময় বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ভাঙচুর করা হয়। দুর্বৃত্তরা পালিয়ে যাওয়ার সময় গুলি চালায় বলে জানিয়েছে পুলিশ। আওয়ামী লীগের অভিযোগ, বিএনপি জামায়াতের দুস্কৃতিকারীরা এই হামলা চালিয়েছে। মিরপুর মডেল থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) ওয়াহেদুজ্জামান বলেন, দুর্বৃত্তদের ধরতে মাঠে নেমেছে পুলিশ।

আ’লীগ অফিসে হামলা; বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি ভাঙ্চুর

লীগ

মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে রাজধানীর জুরাইন নতুন রাস্তা এলাকায় ধানের শীষের প্রার্থী সালাহউদ্দিন আহমেদের ওপর হামলার অভিযোগ ওঠে। সালাহউদ্দিন আহমেদ ঢাকা-৪ আসনে ধানের শীষের প্রার্থী হয়ে এ সময় গণসংযোগ করছিলেন। বিএনপির অভিযোগ ওই হামলায় তাদের ১০ নেতা-কর্মী আহত হয়েছে।

বিজ্ঞাপন

সালাহউদ্দিন আহমেদ অভিযোগ করে বলেন, ‘শ্যামপুর থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ৫১নং ওয়ার্ড কমিশনার কাজী হাবিবুর রহমান হাবুর লোকজন এ হামলা চালিয়েছে।’ এ সময় সালাহউদ্দিন আহমেদের বহরের দুটি গাড়ি ভাঙচুর করা হয়। পরে ঘটনাস্থলে দ্রুত পুলিশ এলে পরিস্থিতি শান্ত হয়।

মঙ্গলবার সন্ধ্যার দিকে সিরাজগঞ্জ শহরের মিলন মোড় এলাকায় নির্বাচনী প্রচারণা চলাকালে আওয়ামী লীগ ও বিএনপির নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় একটি মোটরসাইকেলে আগুন দেয়াসহ ৭টি বাড়িঘর ও দোকানপাট ভাঙচুর করা হয়েছে।

সংঘর্ষে জেলা ছাত্রদলের সভাপতি জুনায়েদ হোসেন সবুজ, ৫নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আব্দুল মমিন তারা, সদস্য মোহাম্মদ আলী, আরিফ, কবীরসহ অন্তত ১০ জন আহত হয়েছেন।

জেলা ছাত্রদলের সভাপতি জুনায়েদ হোসেন সবুজ অভিযোগ করে বলেন, ‘সন্ধ্যার পর ভাসানী রোডের বাসা থেকে একজন কর্মীকে সঙ্গে নিয়ে শহরে যাওয়ার পথে জুবলী বাগান মোড়ে ছাত্রলীগ ও যুবলীগের কর্মীরা আমাদের ওপর হামলা চালিয়ে ব্যাপক মারপিট, মোটরসাইকেল ভাঙচুর ও অগ্নিসংযোগ করে। পরে তারা আমার বাড়িসহ এলাকার কমপক্ষে ৭টি বাড়িঘর ও দোকানপাটে হামলা চালিয়ে ভাঙচুর করে।’

এ ব্যাপারে জেলা যুবলীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুল হাকিম জানান, মিলন মোড় এলাকায় আওয়ামী লীগের নির্বাচনী প্রচার চলাকালে ছাত্রদল ও যুবদলের নেতাকর্মীরা স্বশস্ত্র হামলা চালায়। এতে অন্তত ৮ নেতাকর্মী আহত হন। এদের মধ্যে মোহাম্মদ আলীর অবস্থা গুরুতর।

সিরাজগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ দাউদ জানান, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এলাকায় পুলিশ টহল অব্যাহত রয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার সন্ধ্যায় হামলার ঘটনা ঘটেছে মাগুরা-২ নির্বাচনী আসনের শালিখা উপজেলায়। সেখানে আওয়ামী লীগ অফিসে বোমা হামলা ও বিএনপির নির্বাচনি অফিস ভাঙচুরের ঘটনা ঘটেছে।

শালিখা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তরিকুল ইসলাম জানান, সন্ধ্যার দিকে একটি মাইক্রোবাসে করে মুখবাঁধা অবস্থায় কয়েকজন উপজেলার সীমাখালি বাজারে আওয়ামী লীগের নির্বাচনি অফিসে বোমা হামলা চালায়। খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে সেখানে বোমা বিস্ফোরণের চিহ্ন দেখা যায়। এ সময় সেখান থেকে অবিস্ফোরিত দুটি ককটেল উদ্ধার করা হয়। বোমা হামলার তিনজন আহত হয়েছে বলেও জানান তিনি।

অপরদিকে সন্ধ্যা ৬টার দিকে মাগুরার মহম্মদপুর উপজেলার বিনোদপুর বাজারে বিএনপির নির্বাচনী অফিসে হামলা ভাঙচুরের ঘটনা ঘটেছে। মহম্মদপুর থানার ওসি রবিউল ইসলাম ঘটনার সত্যতা স্বীকার করেছেন। উভয় ঘটনার জন্য আওয়ামী লীগ ও বিএনপি প্রতিপক্ষ রাজনৈতিক দলের নেতাকর্মীদের দায়ী করেছেন তিনি। এ আসনে আওয়ামী লীগ প্রার্থী হিসেবে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বিরেন শিকদার এবং বিএনপি প্রার্থী হিসেবে সাবেক মন্ত্রী অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচন কমিশনার মঙ্গলবার বলেছেন, আগামী ২২ ডিসেম্বর বিজিবি নামানোর পরিকল্পনা থাকলেও শঙ্কা থাকায় নির্ধারিত সময়ের আগেই বিজিবি মোতায়েন করা হয়েছে। তিনি বলেন, ‘সেনাবাহিনী নামানো সময় সাপেক্ষ ব্যাপার। সবাই বলেছে, মাঠের পরিস্থিতি দিনদিন খারাপ হয়ে যাচ্ছে, তাই শঙ্কা কাটাতে মাঠে বিজিবি নামানো হয়েছে। আশা করি পরিস্থিতির উন্নতি হবে।’

সারাবাংলা/ইউজে/পিএ

একাদশ জাতীয় নির্বাচন নির্বাচন বিজিবি ভাঙচুর সংঘর্ষ সারাদেশ হামলা

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর