Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চীনে তৃতীয় কানাডিয়ান আটক


২০ ডিসেম্বর ২০১৮ ১০:০১

।। আন্তর্জাতিক ডেস্ক।।

চীনে তৃতীয় কানাডিয়ান নাগরিক আটক হয়েছে। নতুন এই আটকের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। খবর বিবিসির।

চলতি মাসের শুরুতে যুক্তরাষ্ট্রের অনুরোধে চীন- ভিত্তিক টেলিকম জায়ান্ট হুয়াওয়েই’র আর্থিক প্রধান ও প্রতিষ্ঠানটির মালিকের মেয়ে মেং ওয়ানঝৌকে গ্রেফতার করে কানাডা। এরপর থেকে এখন পর্যন্ত তিন কানাডিয়ান নাগরিককে আটক করেছে চীন। চীনের দাবি, এসব আটকের ঘটনার সঙ্গে ওয়ানঝৌর গ্রেফতারের সম্পর্ক নেই। তবে বিশ্লেষকরা ধারণা করছেন, এসব ঘটনা প্রতিশোধমূলক হতে পারে।

কানাডা জানিয়েছে, তারা এসব আটক নিয়ে আরও বিস্তারিত জানার চেষ্টা চালাচ্ছে।

আটক

চীনে আটক তিন কানাডিয়ানের মধ্যে সাবেক কূটনীতিক মাইক্যাল কভরিগ, ব্যবসায়ী মাইক্যাল স্পাভরকে জাতীয় নিরাপত্তার জন্য হুমকির অভিযোগে আটক করা হয়েছে। ওয়ানঝৌর গ্রেফতারের খবর প্রকাশের কয়েকদিনের মধ্যেই তাদের আটক করা হয়।

এদিকে, তৃতীয় আটক কানাডিয়ানের নাম ও পরিচয় এখনও প্রকাশ করা হয়নি। তবে ট্রুডো জানিয়েছে, এই ঘটনাটি পূর্বের দুই আটকের ঘটনার চেয়ে ভিন্ন বলে ধারণা করছেন কর্মকর্তারা।

তিনি বলেন, আমরা এখনও নতুন ঘটনার বিষয়ে তথ্য সংগ্রহের পর্যায়ে রয়েছি।

ওয়ানঝৌর আটকের পর তাৎক্ষণিকভাবে তার মুক্তির দাবি জানায় বেইজিং। মুক্তি না দেওয়া হলে পরিণতি ভোগ করার হুমকিও দেওয়া হয় কানাডাকে।

প্রসঙ্গত, ওয়ানঝৌকে জামিন দেওয়া হয়েছে। তবে ইরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘনের দায়ে তাকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করা হতে পারে। তিনি নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ অস্বীকার করেছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ আরএ

কানাডা চীন নাগরিক আটক

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর