Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইলিওনিসে ৫০০ যৌন নিপীড়নকারী পাদ্রীর নাম প্রকাশ


২০ ডিসেম্বর ২০১৮ ১৫:৩২

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

যুক্তরাষ্ট্রের ইলিওনিস অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেল লিসা ম্যাডিগান যৌন নিপীড়নকারী ক্যাথলিক পাদ্রীদের নিয়ে একটি বিস্ফোরক প্রতিবেদন প্রকাশ করেছেন। তাতে শিশুদের ওপর যৌন নিপীড়নকারী অন্তত ৫০০ ক্যাথলিক পাদ্রীর নাম প্রকাশ করা হয়েছে। খবর আল জাজিরার।

বুধবার (১৯ ডিসেম্বর) প্রকাশিত প্রতিবেদনটি নিয়ে লিসা ম্যাডিগানের কার্যালয় বলেছে, বিচারিক ক্ষমতাসম্পন্ন গির্জার ছয় ‘আর্চবিশপ’ শিশুদের ওপর যৌন নিপীড়নের অভিযোগ তদন্তের দায়িত্ব যথাযথভাবে পালন করেনি। এমনকি কিছু ঘটনায় কোন তদন্তই করেনি।

ম্যাডিগানের কার্যালয় আরও বলেছে, গির্জা কর্তৃপক্ষ যৌন নিপীড়নের অভিযোগে অভিযুক্ত নতুন ৪৫ জন পাদ্রীর নাম প্রকাশ করেছে। এ নিয়ে গির্জা কর্তৃক প্রকাশিত যৌন নিপীড়নকারীর সংখ্যা দাঁড়িয়েছে মাত্র ১৮৫ জনে। এ থেকেই এ বিষয়ে গির্জার প্রতিক্রিয়া বোঝা যায়।

ম্যাডিগান এক বিবৃতিতে বলেন, যৌন নিপীড়নের অভিযোগ যথাযথভাবে তদন্ত না করে, ক্যাথলিক চার্চ নিপীড়নের শিকারদের প্রতি নৈতিক দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে।

এই ব্যর্থতা এটা প্রকাশ করে যে, ক্যাথলিক গির্জা কখনোই নিপীড়নকারী পাদ্রীদের বিরুদ্ধে অভিযোগগুলো অগ্রাহ্য করা হয়েছে কিনা বা ঊর্ধ্বতনরা এসব অভিযোগ চাপা দেওয়ার চেষ্টা করেছে কিনা সে বিষয়ে নিশ্চিত হতে কোন চেষ্টা চালায়নি।

উল্লেখ্য, প্রতিবেদনটিতে কবে বা কখন অভিযোগ করা হয়েছে সে বিষয়ে কিছু উল্লেখ করা নেই। তবে ম্যাডিগানের এক মুখপাত্র জানিয়েছেন, পাদ্রীদের বিরুদ্ধে অভিযোগগুলো কয়েক দশক পুরনো।

সারাবাংলা/ আরএ

ক্যাথলিক পাদ্রী যুক্তরাষ্ট্র যৌন নিপীড়ন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর