Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডিজিটাল বিপ্লবের ফলে সাইবার ক্রাইম বেড়েছে


২১ ডিসেম্বর ২০১৮ ১৩:৫১

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: সাইবার ক্রাইম মোকাবিলা করাই আগামী দিনের চ্যালেঞ্জ হবে বলে মন্তব্য করেছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ।

তিনি বলেন, ডিজিটাল বিপ্লবের ফলে দেশে সাইবার ক্রাইম বেড়েছে। ক্রাইম জগতে এটি নতুন ট্রেন্ড হিসেবে যোগ হয়েছে। এই নতুন ট্রেন্ড নিয়ে কাজ করতে হবে। আগামী দিনের নতুন ও বড় চ্যালেঞ্জ হচ্ছে সাইবার ক্রাইম মোকাবিলা করা। আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি গণমাধ্যম, বিশেষ করে অপরাধ বিষয়ক সাংবাদিকরা এগিয়ে এলে এই চ্যালেঞ্জ মোকাবিলা করা সহজ হবে।

শুক্রবার (২১ ডিসেম্বর) বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র্যাব) বার্ষিক সাধারণ সভায় (এজিএম) প্রধান অতিথির বক্তব্যে র‌্যাব মহাপরিচালক এসব কথা বলেন।

অনুষ্ঠানে র‌্যাব ডিজি বলেন, বাংলাদেশের গণমাধ্যম জগতে ক্রাইম সংক্রান্ত রিপোর্টগুলো দখলদারিত্ব করে, বেশি আলোচনায় থাকে। অপরাধ নিয়ন্ত্রণে রাখতে ক্রাইম রিপোর্টারদের ভূমিকা অসাধারণ। ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন মিডিয়ার জগতে প্রাণ ভোমরা।

তিনি বলেন, গত ছয় মাসে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে যে পরিমাণ মিথ্যা প্রোপাগান্ডা ছড়ানো হয়েছে, তা নজিরবিহীন। সাইবার ক্রাইম মারাত্মক আকারে বেড়ে গেছে। সবাইকে এ নিয়ে কাজ করতে হবে। এর সঙ্গে আর্থিক অপরাধের দিকেও নজর দিতে হবে। প্রতারণার সংখ্যাও বেড়েছে। যদিও বিদ্যমান আইনে আর্থিক অপরাধ প্রতিরোধে আইনশৃঙ্খলা বাহিনী হাত দিতে পারে না। এ জন্য আদালতে যেতে হয় বিচার প্রার্থীদের। আদালতে বিচার ব্যাবস্থা অনেক ধীর গতির। বিচার পেতে পেতে অন্য জেনারেশন চলে আসে। বিচার পাওয়ার জন্য স্ট্যান্ডার্ড সময় হচ্ছে সাত থেকে ৯ মাস। তাই বিচারকের সংখ্যা বাড়াতে হবে। তবেই দেশের মানুষ আইনের শাসন ও ন্যায় বিচারের সুফল পাবে।

বিজ্ঞাপন

র‌্যাব মহাপরিচালক বলেন, ৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। দেশের মানুষ ভোট দিয়ে দেশ পরিচালনার জন্য তাদের যোগ্য শাসক নির্বাচিত করবেন। আমরা নির্বাচিত সরকারের সাথে কাজ করব।

ক্র্যাব সাধারণ সম্পাদক সরওয়ার আলমের সঞ্চালনায় ক্র্যাবের বার্ষিক সাধারণ সভায় আরও উপস্থিত ছিলেন, পুলিশ সদর দফতরের উপমহাপরিদর্শক (ডিআইজি মিডিয়া) এসএম রুহুল আমীন, র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন)  কর্নেল জাহাঙ্গীর আলম, অতিরিক্ত মহারিচালক (প্রশাসন) জামিল খান, এআইজি মিডিয়া সোহেল রানাসহ অন্যরা।

সারাবাংলা/ইউজে/টিআর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর