Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সীমান্ত দেয়াল বিতণ্ডায় সরকারি সেবা বন্ধের পথে যুক্তরাষ্ট্র


২২ ডিসেম্বর ২০১৮ ১১:১৯

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সীমান্ত দেয়ালের অর্থায়ন বিল সিনেটে পাস না হওয়ায় সাময়িকভাবে ‘সরকারি সেবা বন্ধ হওয়ার’ (গভর্নমেন্ট শাটডাউন) কথা ছিল যুক্তরাষ্ট্রে। স্থানীয় সময় শুক্রবার (২১ ডিসেম্বর) মধ্যরাতে সিনেটে বিলটি পর্যাপ্ত ভোট না পেয়ে প্রত্যাখ্যাত হয়। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

মেক্সিকোর সংলগ্ন সীমান্তে দেয়াল তৈরি করতে ৫০০কোটি ডলার তহবিলের প্রস্তাব উত্থাপিত হয়েছিল মার্কিন পার্লামেন্টের উচ্চকক্ষে। ডেমোক্র্যাটরা ট্রাম্পের দেয়াল নির্মাণের প্রস্তাবের ঘোর বিরোধী। সিনেটে তার প্রস্তাব প্রত্যাখ্যাত হওয়ার জন্য তিনি ডেমোক্র্যাটদের দুষেন। গত সপ্তাহে এক ঘোষণায় মার্কিন প্রেসিডেন্ট জানান, দেয়াল নির্মাণের জন্য তহবিল না পেলে তিনি ‘গর্বের’ সঙ্গে সরকারি সেবা বন্ধ করে দেবেন।

শুক্রবার এক টুইটে ট্রাম্প বলেন, আমরা সরকারি সেবা বন্ধের পথে এগুচ্ছি। এ বিষয়ে আমরা কিছুই করতে পারবো না, কেননা ডেমোক্র্যাটরা ভোট দিচ্ছে না। তবে আশা করি সরকারি সেবা বেশি সময়ের জন্য বন্ধ থাকবে না।

উল্লেখ্য, গত সপ্তাহে ট্রাম্পের সীমান্ত দেয়ালের স্বল্পমেয়াদী অর্থায়ন বিষয়ক বিলের একটি চুক্তিতে সম্মত হয়েছে ডেমোক্র্যাট ও রিপাবলিকানরা। কিন্তু ওই চুক্তিতে ট্রাম্পের ৫০০ কোটি ডলারের কথা উল্লেখ নেই। ট্রাম্প বৃহস্পতিবার (২০ ডিসেম্বর) জানিয়েছেন, তিনি চুক্তিটিতে স্বাক্ষর করবেন না।

এদিকে ট্রাম্পের হুমকি নিয়ে ডেমোক্র্যাট নেতা চাক শুমার শুক্রবার সিনেটে বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প একটি ক্ষোভ দেখিয়ে, ক্রিস্টমাসের আগে আমাদের ‘ট্রাম্প শাটডাউনের’ দিকে নিয়ে যাচ্ছেন। আপনি আজকে এই দেয়াল পাচ্ছেন না। কালকে বা পরশু- যেদিন ডেমোক্র্যাটরা নিম্নকক্ষে দখল নেবে সেদিনও পাচ্ছেন না।

বিজ্ঞাপন

উল্লেখ্য, এখনও সরকারি সেবা বন্ধ চূড়ান্ত হওয়ার খবর পাওয়া যায়নি। তবে শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।

সারাবাংলা/ আরএ

গভর্নমেন্ট শাটডাউন ট্রাম্পের সীমান্ত দেয়াল যুক্তরাষ্ট্রে সরকারি সেবা বন্ধ

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর