Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাংবাদিক হত্যা, নির্যাতনের বিচারে বিশেষ ট্রাইব্যুনাল চান নেতারা


২২ ডিসেম্বর ২০১৮ ১৭:১৯

।। স্টাফ করেসপন্ডেন্ট।।

ঢাকা: পেশাগত কাজ করতে গিয়ে খুন ও অমানবিক নির্যাতনের ঘটনায় আইনী প্রক্রিয়ায় বিচার চলমান থাকলেও সুষ্ঠু এবং মামলা নিষ্পত্তির জন্য রাজনৈতিক প্রতিশ্রুতি চান সাংবাদিক নেতারা। সেই সঙ্গে প্রয়োজনে এসব ঘটনার বিচারের জন্য বিশেষ ট্রাইবুনাল গঠনেরও আহ্বান জানান তারা।

শনিবার (২২ ডিসেম্বর) সকালে রাজধানীর হোটেল রেডিসন ব্লুতে আয়োজিত ‘ইন্টারন্যাশনাল ডে অ্যান্ড টু ইমপিউনিটি ফর ক্রাইমস এগেইনিস্ট জার্নালিস্ট’ বিষয়ক এক আলোচনা সভায় এসব দাবি করেন সাংবাদিক নেতারা।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সাবেক সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল বলেন, দেশে এখন পর্যন্ত যত সাংবাদিক হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে তার একটা বিচারও আমরা পাইনি। কারণ এসব বিচারের জন্য আমাদের আইনী প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হয়। যেখানে দীর্ঘ প্রক্রিয়ার পর রায় চুড়ান্ত হয়। কিন্তু আমাদের দুর্ভাগ্য যারা এসব হত্যাকাণ্ড এবং নির্যাতনের শিকার তাদের পক্ষে নানাবিধ কারণে মামলা চালিয়ে যাওয়া অসম্ভব হয়ে উঠে যে কারণে অনেক সময় ভুক্তভোগীরা বিচারও চায় না। তাই, এসব বিচারের জন্য রাজনৈতিক প্রতিশ্রুতি প্রয়োজন।

তিনি বলেন, গত ৫ আগষ্ট রাজধানীর সাইন্সল্যাবরেটরী এলাকায় হেলমেট বাহিনীর হামলায় কর্তব্যরত ১২ জন সাংবাদিকসহ ২০ জন আহত হয়। এর প্রতিবাদে ধর্মঘট, প্রতিবাদ মিছিল করা হয়। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের হস্তক্ষেপে গত ৭ আগষ্ট চিঠি দিয়েছেন তথমন্ত্রী হাসানুল হক ইনু। স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন পুলিশকে নির্দেশ দেয়া হয়েছে ব্যবস্থা নেয়ার জন্য। এর এক মাস পরে পুলিশ কর্মকর্তারা জানান এ ধরণের কোনো কিছু তারা হাতে পান নি। ডিএমপি কমিশনার আছাদুজ্জামান বলেন তথ্যমন্ত্রী চিঠি দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রীকে। তাই এ ব্যাপারে স্বরাষ্ট্রমন্ত্রীই ভালো বলতে পারবেন। আমার জানা নাই। পরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান বলেন আমি তো হামলাকারীদের বিরুদ্ধে মামলা করার নির্দেশ দিয়েছিলাম, কেনো পুলিশ মামলা করেনি তা পুলিশ কমিশনারের কাছে জানতে হবে। তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, আমাদেরকে তো আশ্বস্ত করা হয়েছিল তারা ব্যবস্থা নেবেন। কিন্তু নিল না। পুলিশের উর্ধ্বতন কয়েকজন কর্মকর্তা বলেন, সাংবাদিকদের উপর হামলার বিষয়ে মামলা নিয়ে আমাদের বৈঠকে কোনো আলোচনা হয়নি।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি সৈয়দ ইশতিয়াক রেজা এ ঘটনায় অত্যন্ত দুঃখ প্রকাশ করেছেন বলে মন্তব্য করেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন ও ফিল্ম স্টাডিজ বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক আ য ম শফিউল্লাহ বলেন, প্রচুর সাংবাদিক নির্যাতনের এখনও পর্যন্ত কোনো বিচার শেষ হয়নি। কিছু কিছুর বিচার হলেও মৃত্যুদণ্ড দেয়া হয়নি কাউকে। যে কারণে সাংবাদিকদের হত্যা প্রতিরোধ অনেকটাই বিঘ্ন হচ্ছে। তাই সাংবাদিকতা কিংবা গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করতে হলে হত্যাকাণ্ডের বিচার নিশ্চিত করতে হবে। আর বিচার নিশ্চিত করতে হলে অবশ্যই এসব বন্ধ করতে হবে। সেজন্য প্রয়োজনে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করে বিচার করা।এতে সুষ্ঠু বিচার নিশ্চিত হবে বলে মনে করেন তিনি।

খুলনা অঞ্চলের প্রখ্যাত সাংবাদিক গৌরাঙ্গ নন্দী সাংবাদিক হত্যার একটা পরিসংখ্যান তুলে ধরে বলেন, দক্ষিণাঞ্চলে ২০০১ -০৬ সাল পর্যন্ত আটজন সাংবাদিক খুন হয়েছিল। কিন্তু এসব হত্যাকাণ্ডের এখনও পর্যন্ত কোনো বিচার সুনিশ্চিত হয়নি। তাই, এসব হত্যাকাণ্ডের বিচার নিশ্চিত না হওয়ায় অনেক সাংবাদিক এলাকা ছাড়া এমন কি শহর ছাড়া হয়ে অন্যত্র জীবনযাপন করছে। যা কোনোভাবে কাম্য নয়। তাই এসব হত্যাকাণ্ড এবং ভবিষ্যতে যাতে এমন ঘটনা না ঘটে সে জন্য সরকারের প্রতি জোরালো আহ্বান জানান তিনি।

এসময় খুন হওয়া প্রখ্যাত সাংবাদিক হুমায়ুন কবিরের ছেলে আশিক কবির বলেন, কেনো আমরা এখনও বাবার হত্যার বিচার পাচ্ছিনা, কেনো এখনও বিচার হচ্ছে না এ বিষয়গুলো আপনাদের মাধ্যমে রাষ্ট্রের নীতিনির্ধারকদের কাছে জানতে চাই। আপনারা সহযোগীতা করলে আমার বাবাসহ সকল শহীদ সাংবাদিক হত্যার বিচার পাবো।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের সাবেক অধ্যাপক এবং আলোচনা সভার সভাপতি শাখাওয়াত আলী খান বলেন, সাংবাদিকদের যতখানি ব্যবহার করা হয় কিন্তু ততখানি তাদের বিপদে আপদে প্রতিষ্ঠানগুলো এগিয়ে আসেনা। যে কারণে এধরণের ঘটনার শিকার হওয়ার পর শুধুমাত্র তাদের পরিবারের সদস্যরে ছাড়া আর কাউকে তারা সহযোগীতার জন্য কাছে পায়না। তাই হত্যার শিকার হওয়া সাংবাদিকদের বিচারে প্রয়োজনে বিশেষ ট্রাইব্যুনাল ঘটন করা হউক এটা আমারও দাবি।

আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন- সাংবাদিক নেতা মোজাম্মেল হোসেন মঞ্জু, সারাবাংলার নির্বাহী পরিচালক মাহমুদ মেনন খান, চ্যানেল টোয়েন্টিফোরের রাহুল রাহা, ইনস্টিটিউট অফ কমিউনিকেশন স্টাডিজ এর নির্বাহী পরিচালক নাইমা নার্গিসসহ অনেকেই।

সারাবাংলা/এসএইচ/জেএএম


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর