Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হলি আর্টিজান হামলা মামলার সাক্ষ্যগ্রহণ পেছাল


২৩ ডিসেম্বর ২০১৮ ১৫:৩৩

। স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা: রাজধানীর গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার মামলার সাক্ষ্যগ্রহণের তারিখ পিছিয়ে আগামী ৬ জানুয়ারি দিন ঠিক করেছেন ট্রাইব্যুনাল।

রোববার ( ২৩ ডিসেম্বর) মামলাটির সাক্ষ্যগ্রহণের জন্য দিন ঠিক থাকলেও এদিন কোন সাক্ষী আদালতে হাজির হননি। এজন্য ঢাকার সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালের ভারপ্রাপ্ত বিচারক মনির কামাল সাক্ষ্যগ্রহণের নতুন এ দিন ঠিক করেন।

এ মামলায় এখন পর্যন্ত ৬ জনের সাক্ষ্যগ্রহণ শেষ হয়েছে। রোববারও কারাগার থেকে আসামিদের আদালতে হাজির করা হয়।

মামলাটিতে গত ২৬ নভেম্বর আট আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত।

এ বছরের ২৩ জুলাই মামলার তদন্তকারী কর্মকর্তা কাউন্টার টেররিজম বিভাগের পরিদর্শক হুমায়ূন কবির মামলাটিতে সিএমএম আদালতে চার্জশিট দাখিল করেন। পরে নভেম্বরের ২৬ জুলাই সিএমএম আদালত মামলাটি ট্রাইব্যুনালে বদলির আদেশ দেন।

অন্যদিকে চার্জশিটে ৮ জনকে অভিযুক্ত করা হয়। এছাড়া অভিযুক্ত অপর ১৩ জন মারা যাওয়ায় তাদের মামলা থেকে অব্যাহতির আবেদন করেন তদন্ত কর্মকর্তা।

এই মামলায় গত ৮ আগস্ট আট আসামির বিরুদ্ধে দেওয়া অভিযোগপত্র গ্রহণ করেন আদালত। এতে নর্থ সাউথ ইউনিভার্সিটির সাবেক শিক্ষক হাসনাত রেজা করিমের বিরুদ্ধে ওই ঘটনায় জড়িত থাকার বিষয়ে তথ্য-প্রমান না পাওয়ায় তাকে অব্যাহতি দেওয়া হয়।

প্রসঙ্গত, ২০১৬ সালের ১ জুলাই রাতে গুলশান হলি আর্টিজান রেস্তোরাঁয় ভয়াবহ সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। হামলায় নয়জন ইতালিয়, সাত জাপানি, এক ভারতীয় ও দুই বাংলাদেশি নাগরিক নিহত হন। রাতভর সন্ত্রাসী ও জঙ্গি হামলার পরদিন সকালে সেনাবাহিনীর অপারেশন সার্চ লাইটের মাধ্যমে এর সমাপ্তি ঘটে। পরে সেখান থেকে পাঁচ জঙ্গির সাথে রেস্তোরাঁর প্রধান শেফ সাইফুল ইসলামের লাশ উদ্ধার হয়। আর সাইফুলের সহকারী জাকির হোসেন শাওন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

বিজ্ঞাপন

একই ঘটনায় সন্ত্রাসী ও জঙ্গিদের ছোঁড়া গ্রেনেডের আঘাতে রেস্তোরাঁর বাইরে নিহত হন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের সিনিয়র সহকারী কমিশনার (এসি) রবিউল করিম ও বনানী থানার অফিসার ইনচার্জ (ওসি) সালাউদ্দিন খান।

পাঁচ জঙ্গিসহ শেফ সাইফুল ইসলাম ও সহকারী শেফ শাওনের লাশ ঢাকা মেডিকেল কলেজের মর্গে দীর্ঘদিন রাখার পর বেওয়ারিশ ঘোষণা করে আঞ্জুমান মফিদুল ইসলামের মাধ্যমে জুরাইন কবরস্থানে দাফন করা হয়।

সারাবাংলা/এআই/জেডএফ

হলি আর্টিজান হলি আর্টিজান মামলার সাক্ষ্যগ্রহণ

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর