Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পিইসি ও জেএসসি পরীক্ষার ফল আজ


২৪ ডিসেম্বর ২০১৮ ০৫:১৮

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা: ২০১৮ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও প্রাথমিক ইবতেদায়ি এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল প্রকাশ করা হবে আজ সোমবার (২৪ ডিসেম্বর)। এর মাধ্যমে সারাদেশের ৫৭ লাখ ৬৫ হাজার ৪৫৬ শিক্ষার্থীর অপেক্ষার অবসান ঘটতে যাচ্ছে।

এদিন পাঠ্যবই উৎসবেরও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যদিও সারাদেশে স্কুলগুলোতে বই উৎসব পালন করা হবে আগামী ১ জানুয়ারি।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এর আগে গত বছর ৩০ ডিসেম্বর পিইসি, ইবতেদায়ি, জেএসসি ও জেডিসি পরীক্ষাগুলোর ফল প্রকাশ করা হয়েছিল। তবে আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন থাকায় এ বছর এসব পরীক্ষার ফল ঘোষণার তারিখ এগিয়ে আনা হয়েছে। এ বিষয়ে আগে থেকেই সব শিক্ষা প্রতিষ্ঠানকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছিল মন্ত্রণালয়ের পক্ষ থেকে।

দুই মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সোমবার (২৪ ডিসেম্বর) সকাল ১০টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার গণভবনে প্রধানমন্ত্রীর হাতে ফলাফলের সার সংক্ষেপ তুলে দেবেন। ওই সময়ই আগামী শিক্ষাবর্ষের জন্য বিনামূল্যের বই বিতরণ কার্যক্রম বই উৎসব উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

পরে দুপুর ১২টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে জেএসসি ও জেডিসি পরীক্ষার বিস্তারিত ফল তুলে ধরবেন শিক্ষামন্ত্রী ‍নুরুল ইসলাম নাহিদ। অন্যদিকে, দুপুর ১টায় নিজের মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার বিস্তারিত ফল প্রকাশ করবেন গণশিক্ষামন্ত্রী ফিজার।

এর আগে, গত ১ থেকে ১৫ নভেম্বর পর্যন্ত সারাদেশে একযোগে জেএসসি ও জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ পরীক্ষার্থী অংশ নেয়।

অন্যদিকে, ১৮ থেকে ২৬ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হয় পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা। সারাদেশে এ পরীক্ষায় অংশ নেয় ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন ক্ষুদে শিক্ষার্থী।

উল্লেখ্য, ২০১৭ সালের জেএসসি ও জেডিসি পরীক্ষায় পাসের গড় হার ছিল ৮৩ দশমিক ৬৫ শতাংশ। এর মধ্যে আটটি সাধারণ শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত জেএসসি পরীক্ষায় ৮৩ দশমিক ১০ শতাংশ ও মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত জেডিসি পরীক্ষায় পাসের হার ছিল ৮৬ দশমিক ৮০ শতাংশ।

অন্যদিকে, গত বছর পিইসি পরীক্ষায় পাসের হার ছিল ৯৫ দশমিক ১৮ শতাংশ ও ইবতেদায়িতে পাসের হার ছিল ৯২ দশমিক ৯৪ শতাংশ ছিল।

সারাবাংলা/টিআর/এসএন

জেএসসি জেডিসি পিইসি ফলাফল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর