Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রতারক প্রতিবেদকের বিরুদ্ধে অপরাধ অভিযোগ দায়ের করবে স্পাইগেল


২৪ ডিসেম্বর ২০১৮ ১৫:৩৫

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

প্রভাবশালী জার্মান ম্যাগাজিন ‘দের স্পাইগেল’ জানিয়েছে, ম্যাগাজিনটি তাদের এক প্রতারক প্রতিবেদকের বিরুদ্ধে অপরাধ অভিযোগ দায়ের করবে। ওই প্রতিবেদক বিগত দশক ধরে একাধিক ভুয়া গল্প লিখেছেন বলে স্বীকার করেছেন। এমনকি সিরিয়ার বাস্তুহারা শিশুদের জন্য ধার্যকৃত একটি অনুদান আত্মসাৎ করার অভিযোগও ওঠেছে তার বিরুদ্ধে। খবর আল জাজিরার।

স্পাইগেলের ওই প্রতারক প্রতিবেদকের নাম ক্লাস রেলোতিয়াস (৩৩)। ভুয়া প্রতিবেদন লেখার দায়ে ও এক ডজনেরও বেশি প্রতিবেদনে মিথ্যা কেন্দ্রীয় চরিত্র বানানোর দায়ে তাকে চলতি মাসে বরখাস্ত করা হয়েছে। ওই প্রতিবেদনগুলো ম্যাগাজিনের প্রিন্ট ও অনলাইন উভয় সংস্করণে ছাপা হয়েছে।

স্পাইগেল জানিয়েছে, তারা নতুন তথ্য পেয়েছে যে, রেলোতিয়াস তার এক বানোয়াট প্রতিবেদনের চরিত্রদের সাহায্য করতে পাঠকদের কাছে আর্থিক সহায়তা চেয়েছিলেন। ওই অর্থ তার নিজস্ব হিসাবেই গেছে।

ম্যাগাজিনটি তাদের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে বলেছে, দের স্পাইগেল এ বিষয়ে সংগ্রহ করা তাদের সকল তথ্য অপরাধ অভিযোগের অংশ হিসেবে সরকারি আইনজীবীদের কাছে হস্তান্তর করবে।

স্পাইগেল জানিয়েছে, ম্যাগাজিনটির পাঠকরা সাম্প্রতিক দিনগুলোতে, তুরস্কের রাস্তায় বাস করা সিরীয় শিশুদের জন্য রেলোতিয়াসের অনুদানের আহ্বানে সাড়া দিয়ে থাকতে পারেন।

ম্যাগাজিনটি বলেছে, তারা রেলোতিয়াসের অনুদানের আহ্বানের বিষয়ে অবগত ছিল না। এমনকি এখন পর্যন্ত ওই আহ্বানে কতজন কি পরিমাণ অর্থ অনুদান করেছে সে বিষয়েও তারা নিশ্চিত নয়। রেলোতিয়াস তার পাঠকদের এক ই-মেইলে এই অনুদানের আহ্বান জানান।

বিজ্ঞাপন

তুরস্কের রাস্তায় সিরীয় শিশুদের নিয়ে রেলোতিয়াসের লেখা প্রতিবেদনটি ২০১৬ সালে প্রকাশিত হয়। কিন্তু ওই প্রতিবেদন তৈরিতে তার সঙ্গে যে তুর্কি ফটোগ্রাফার কাজ করেছিলেন, তিনি প্রকাশিত প্রতিবেদনটিতে বেশ কিছু ভুল তথ্য চিহ্নিত করেছেন।
স্পাইগেল জানিয়েছে, খুব সম্ভবত রেলোতিয়াসের প্রতিবেদনটির প্রধান কেন্দ্রীয় চরিত্রগুলোর মধ্যে একজন হচ্ছেন ভুয়া, বানোয়াট।

সারাবাংলা/ আরএ

অপরাধ অভিযোগ অর্থ আত্মসাৎ দের স্পাইগেল প্রতারক প্রতিবেদক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর