Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ক্রিসমাস ইভে’ ভোগবাদের সমালোচনায় পোপ


২৫ ডিসেম্বর ২০১৮ ১০:৪৭

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিশ্বের উন্নত দেশগুলোর বাসিন্দাকে আরও সাদাসিধে ও কম বস্তুগত জীবন যাপনের প্রতি আহ্বান জানিয়েছেন ক্যাথলিক ধর্মগুরু পোপ ফ্রান্সিস। তিনি বিশ্বের ধনী ও দরিদ্রদের মধ্যে বিদ্যমান ব্যবধানের সমালোচনাও করেছেন। স্থানীয় সময় সোমবার (২৪ ডিসেম্বর) ‘ক্রিস্টমাস ইভ মাস’ উপলক্ষে ভ্যাটিকানের সেইন্ট পিটার গির্জায় দেওয়া এক বক্তব্যে এসব সমালোচনা করেন তিনি। খবর বিবিসির।

পোপ বলেছেন, যিশু খ্রিষ্টের জন্ম হয়েছিল দরিদ্র পরিবারে। সবার উচিত এ থেকে শিক্ষা নিয়ে জীবনের অর্থ খোঁজার চেষ্টা করা। রোমান ক্যাথলিক চার্চ’র প্রধান হিসেবে চতুর্থতম ক্রিস্টমাস পালন করছেন ৮২ বছর বয়সী পোপ ফ্রান্সিস।

নিজের বক্তব্যে পোপ বলেন, যিশু খ্রিস্টের জন্ম ছিল নতুনভাবে জীবন যাপনের দিকে একটি দিক নির্দেশনা- গ্রাস করে ও জমিয়ে রেখে জীবন যাপন করা নয়, বরং সবার সঙ্গে ভাগ করে ও বিলিয়ে দিয়ে জীবন যাপন করা।

তিনি বলেন, চলুন নিজেদের জিজ্ঞেস করি। বাঁচার জন্য আমাদের কি সত্যিই এসব বস্তুগত জিনিস ও জটিল রেসিপির দরকার রয়েছে? আমি কি এসব অপ্রয়োজনীয় অতিরিক্ত জিনিস ছাড়া একটি মহৎ সাদাসিধে জীবন যাপন করতে পারি না?

ক্যাথলিক ধর্মগুরু বলেন, অনেকের প্রক্রিয়াজাতকরণের মধ্যে জীবনের মানে খুঁজে পান। অতিরিক্ত বস্তুগত জিনিসে জীবনের মানে খুঁজে পান। মানব ইতিহাসের সকল পর্যায়ে অতোষণীয় এক লোভের চিহ্ন রয়েছে। এমনকি আজও, কয়েকজন বিলাসী খাবার খান, যখন বেশিরভাগ মানুষ বেঁচে থকার জন্য ন্যূনতম রুটিটুকু জোগাড় করতে পারে না।

স্থানীয় সময় মঙ্গলবার (২৫ ডিসেম্বর) নিজের ‘উরবি এত অরবি’ ( শহর ও বিশ্বের প্রতি) ভাষণ দেবেন পোপ।

উল্লেখ্য, ফ্রান্সিস হচ্ছেন প্রথম ল্যাটিন আমেরিকান পোপ। নিজের মেয়াদকালে তিনি দরিদ্রদের কষ্ট ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন প্রায়ই। ২০১৬ সালের ক্রিস্টমাসে তিনি বলেন, বস্তুবাদিতা ক্রিস্টমাসের আসল অর্থকে ছিনিয়ে নিচ্ছে।

সারাবাংলা/ আরএ

ক্রিস্টমাস ইভ পোপ ফ্রান্সিস বক্তব্য


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর