Thursday 26 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ট্রাম্প: সিরিয়া পুনর্গঠনে অর্থ সহায়তা দিবে সৌদি আরব


২৫ ডিসেম্বর ২০১৮ ১৫:০৪

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

যুদ্ধবিধ্বস্ত সিরিয়া পুনর্গঠনে সৌদি আরব প্রয়োজনীয় অর্থ সহায়তা দিবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেই সঙ্গে, সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের উদ্যোগে যুক্তরাষ্ট্রকে সহায়তা করায় রিয়াদকে ধন্যবাদও জানান তিনি। খবর আল-জাজিরার।

এর আগে ট্রাম্প টুইটারে এক ঘোষণায় জানান, সিরিয়া থেকে ২ হাজার সেনা সরিয়ে নেবে যুক্তরাষ্ট্র। আগামী দু-তিন মাসের মধ্যে এই সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে। তবে যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তে খুশি হতে পারেনি পশ্চিমা মিত্ররা।

ট্রাম্প তার ঘোষণায় বলেন, এটা কি চমৎকার নয় যখন সম্পদশালী একটি দেশ তার প্রতিবেশী দেশকে সাহায্য করে! যুক্তরাষ্ট্র নয় সিরিয়া পুনর্গঠনে সৌদি আরব অর্থ সহায়তা দিবে।

ট্রাম্পের এই দাবির ব্যাপারে আনুষ্ঠানিক কোন মন্তব্য করেনি সৌদি সরকার। অক্টোবরে সৌদি আরব ১০০ মিলিয়ন ডলার অনুদান দেয় সিরিয়াকে সহায়তা করতে। ট্রাম্পের এই ঘোষণায় ধারণা করা হচ্ছে তহবিলে আরও নতুন করে অর্থ যুক্ত হবে দেশটির পক্ষ থেকে।

তবে এসব অর্থ কিভাবে বণ্টন করা হবে বা কিভাবে সিরিয়ার জনগণের কাছে পৌঁছাবে তা অস্পষ্ট রয়ে গেছে।

উল্লেখ্য, ২০১১ সাল থেকে এখন পর্যন্ত সিরিয়ার যুদ্ধে প্রাণ হারিয়েছে ৩ লাখ ৬০ হাজারের বেশি মানুষ। তৎকালীন সময়ে আরব বসন্তের নামে শুরু হওয়া সরকার-বিরোধী প্রতিবাদ খুব দ্রুত যুদ্ধে পরিণত হয়। বর্তমানে সিরিয়া সরকার রাশিয়া ও ইরানের সহায়তায় বিদ্রোহীদের কাছ থেকে দেশটির বেশিরভাগ অংশের নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করতে পেরেছে।

সারাবাংলা/এনএইচ

ডোনাল্ড ট্রাম্প সিরিয়া সৌদি আরব

বিজ্ঞাপন
সর্বশেষ

ইউনিয়ন পরিষদ বাতিলের আহ্বান বিএনপির
২৬ সেপ্টেম্বর ২০২৪ ২২:৪৫

সম্পর্কিত খবর