Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চিত্র নায়ক ফারুকের মনোনয়ন বাতিল চেয়ে করা রিটের শুনানি আজ


২৬ ডিসেম্বর ২০১৮ ০৭:৪৭

।। সিনিয়র করেসপন্ডেন্ট।। 

ঢাকা: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১৭ আসনের নৌকা প্রতীকের প্রার্থী আকবর হোসেন পাঠানের (চিত্রনায়ক ফারুক) বিরুদ্ধে ঋণ খেলাপির অভিযোগে তার প্রার্থিতা বাতিল চেয়ে দায়ের করা রিটের শুনানির জন্য হাইকোর্টের কার্য তালিকায় এসেছে।

বুধবার (২৬ ডিসেম্বর) বিচারপতি বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের অবকাশকালীন বেঞ্চে আবেদনটি শুনানির জন্য কার্য তালিকার ২৩ নম্বরে রয়েছে।

গত ২৪ ডিসেম্বর একই আসনের বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের মনোনীত প্রার্থী ব্যারিস্টার আন্দালিভ রহমান পার্থ হাইকোর্টে রিটটি দায়ের করেন। পরে রিটের শুনানির জন্য সংশ্লিষ্ট ওই বেঞ্চে গেলে আদালত আজ শুনানির জন্য দিন ঠিক করে দেন।

রিটে ফারুকের মনোনয়ন স্থগিতের পাশাপাশি নির্বাচন কমিশন তার মনোনয়নপত্র বৈধ ঘোষণার করে দেওয়া সিদ্ধান্ত কেন বেআইনি ও আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারির আবেদন করা হয়েছে।

আদালতে আবেদনকারীর পক্ষে আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল ও আইনজীবী সাজেদ শামীম। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. মোতাহোর হোসেন সাজু।

পরে আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল সাংবাদিকদের বলেন, ‘ফারুক ঋণ খেলাপি এটা আত্মস্বীকৃত। ঋণ খেলাপি থেকে মুক্ত হওয়ার জন্য মনোনয়নপত্র দাখিলের আগে তিনি হাইকোর্টে রিট করেছিলেন, কিন্তু সেই রিটের কোনো আদেশ হয়নি।’

কাজল আরও বলেন, ‘পরে হলফনামায় তিনি বলেছেন, ঋণ পুনঃতফসিলের আবেদন করা হলেও ব্যাংক কি করেছে আমার জানা নেই। অর্থাৎ তিনি ঋণ খেলাপি।’

বিজ্ঞাপন

রিটকারী আন্দালিভ রহমান পার্থ বলেন, আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ঋণ খেলাপি। তার মনোনয়ন বৈধ হয়েছে নির্বাচন কমিশনে। যেখানে সর্বোচ্চ আদালতের নীতি অনুযায়ী কেন্দ্রীয় ব্যাংকের ঋণ খেলাপির তালিকায় কারও নাম থাকলে তার মনোনয়ন বাতিল হবে। সেখানে আকবর হোসেন পাঠানের মনোনয়ন কীভাবে বৈধ হয় বলে প্রশ্ন রাখেন তিনি।

সারাবাংলা/এজেডকে/আরএফ 

আন্দালিভ রহমান পার্থ ঢাকা ১৭ নায়ক ফারুক

বিজ্ঞাপন
সর্বশেষ

সিনিয়র সাংবাদিক বদিউল আলম আর নেই
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩১

সম্পর্কিত খবর