Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘নারী ক্ষমতায়নের ক্ষেত্রে বাংলাদেশ বিশ্বের রোল মডেল’


১৩ জানুয়ারি ২০১৮ ১৪:০৯

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা : নারী ক্ষমতায়নের ক্ষেত্রে বাংলাদেশ বিশ্বের রোল মডেল। তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম শনিবার সকালে এ কথা বলেন।

চতুর্থ ঢাকা আন্তর্জাতিক কনফারেন্স অন উইমেন ইন সিনেমা শীর্ষক দুইদিন ব্যাপি সম্মেলন শনিবার সকালে ঢাকার আলিয়ঁস ফ্রাঁসেসে শুরু হয়। ওই অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রতিমন্ত্রী তারানা হালিম। উদ্বোধনী পর্বের প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঞ্চালনায় উদ্বোধনী পর্বে যুক্তরাষ্ট্রের প্রশিক্ষক, লেখক এবং শিক্ষক সিডনি লেভিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইউমেন এন্ড জেন্ডার স্টাডিজের চেয়ারম্যান ও এসোসিয়েট প্রফেসর ড. সৈয়দ শেখ ইমতিয়াজ বক্তব্য দেন।

তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, বাংলাদেশের সরকার প্রধান নারী, বিরোধী দলের নেতা নারী, সংসদের স্পিকার নারী, এই থেকেই বোঝা যায় যে বাংলাদেশ নারী ক্ষমতায়নের ক্ষেত্রে বিশ্বের রোল মডেল। বাংলাদেশে নারীদের অধিকার সংরক্ষণ সংবিধান দ্বারা স্বীকৃতি। এ দেশের একাধিক সরকারি এবং বেসরকারি পর্যায়ের প্রতিষ্ঠানগুলোতে নারীরা নেতৃত্ব দিচ্ছে।

তারানা হালিম বলেন, একজন নারীর মধ্যে আবেগ, ভালবাসা, মমতা, শান্তি, ধৈর্য, মানবতাসহ সকল গুণাবলিই থাকে। নারী ক্ষমতায়ন প্রতিষ্ঠা করতে পারলে যে কোনো সমাজ এগিয়ে যেতে এবং উন্নত হতে বাধ্য।

তিনি আরও বলেন, এক সময় সিনেমাতে নারী চরিত্রেও পুরুষরা অভিনয় করতো। কিন্তু এখন আর সেদিন নেই, এখন নারীরাও পুরুষের পাশাপাশি মর্যাদা ও আত্মসম্মান নিয়ে কাজ করছে। শুধু তাই নয় নারীরা এখন সিনেমায় অভিনয়ের পাশাপাশি সিনেমা পরিচালনা ও প্রযোজনাসহ সকল ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

বিজ্ঞাপন

চতুর্থ ঢাকা আন্তর্জাতিক কনফারেন্স অন উইমেন ইন সিনেমা শীর্ষক দুইদিন ব্যাপি সম্মেলনে প্রতিদিন ৩টি করে মোট ৬টি সেশন অনুষ্ঠিত হবে। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা সিনেমা ও নারী রোদ্ধারা এসব সেশনে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখবেন। মূলত সিনেমায় নারীদের অংশ গ্রহণে প্রতিবন্ধকতা ও সমাধান বিষয়ে আলোকপাত করা হবে।

চতুর্থ ঢাকা আন্তর্জাতিক কনফারেন্স অন উইমেন ইন সিনেমা শীর্ষক দুইদিন ব্যাপি সম্মেলনটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইউমেন এন্ড ডেন্ডার স্টাডিজ বিভাগের সহায়তায় রেইনবো ফিল্ম সোসাইটি আয়োজন করেছে।

সারাবাংলা/জেআইএল/এমএ/

উইমেন_ইন_সিনেমা তারানা_হালিম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর