Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রতাপ যখন শৈত্যপ্রবাহের


২৭ ডিসেম্বর ২০১৮ ০৭:৪৪

।। মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর।।

কথা ছিল বড়দিনের পরে শৈত্যপ্রবাহ আসবে। শৈত্যপ্রবাহ ঠিক তার কথা রেখেছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে আগামী কয়েকদিনের মধ্যে তাপমাত্রা আরও কমতে পারে। ওদিকে যশোর, চুয়াডাঙ্গা, সাতক্ষীরা, গোপালগঞ্জ ও বরিশাল অঞ্চলসহ রংপুর ও রাজশাহী বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা বিস্তার লাভ করতে পারে।

শৈত্যপ্রবাহ বিস্তার লাভ করার বিষয় যখন আসে তখন জেনে রাখতে হবে আগামী ক’দিন আকাশও মেঘলা থাকবে। ফলে সূর্য তার ওম আমাদের দিতে পারবে কই? ওদিকে শীতের আসকারায় কুয়াশাও বেশ ঘড়বসতি বানানোর পরিকল্পনা হাতে নিয়েছে। তাই, কুয়াশার বিষয়টিও মাথায় রাখতে হবে।

এমনিতে কাগজে-কলমে বলা আছে তাপমাত্রা সর্বোচ্চ ২৫ ডিগ্রি সেলসিয়াসে উঠে যাবে। ঐ বলাই সারা, তাপমাত্রার ২৫ ডিগ্রি উঠা শীতের দিনে সকালে ঠাণ্ডা পানি দিয়ে গোসল করার মতো, একটু পানি ছিটিয়েই বলবে গোসল শেষ। এবার বাপু তোমরা তোমাদের শীত দানবের সঙ্গে লড়ো। আমি একটু শীত ঘুম দেই।

শীত কমতে কমতে ঢাকাতে তো ১৫ ডিগ্রিতে ঠেকবে কিন্তু যেহেতু মাঝারি শৈত্যপ্রবাহের সম্ভাবনার কথা বলা হচ্ছে, কিছু এলাকায় ৮ ডিগ্রির নিচে নেমে যেতে পারে।

এই সময়টায় শুধু যে তাপমাত্রা কমে তাই নয়, বাতাসের আর্দ্রতাও কমে যায় অনেকটা। বিশেষ করে দিনের বেলা। আর শীতের খুশিতে পানি খাওয়াও পড়ে কম। সব মিলে যা হয় তা মোটেই শরীরের জন্য ভালো না। শরীরের আর্দ্রতা বজায় রাখতে হলে শীতের দিনেও প্রচুর পানি খেতে হবে এবং ত্বকেও যথেষ্ট পরিমাণে ময়েশ্চারাইজার দিতে হবে।

আজ বৃহস্পতিবারের দিনটি পার হয়ে গেলেই এক অর্থে শেষ হয়ে যাবে এই বছরটা। শুক্র-শনি ছুটি রোববার একাদশ জাতীয় সংসদ নির্বাচন এরপরে দিনটি যাবে ভোট গণনা আর বিজয়ী প্রার্থী ঘোষণায়। বছরের শেষ কার্যদিবসটি যেন হয় আনন্দময় এবং নিরাপদ।

সারাবাংলা/এমএ/জেএএম

প্রতাপ যখন শৈত্যপ্রবাহের


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর