Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সৌদি মন্ত্রীসভায় গুরুত্বপূর্ণ রদবদল


২৮ ডিসেম্বর ২০১৮ ১১:৪৭

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

আব্দেল আল-জুবেইরকে পররাষ্ট্রমন্ত্রীর পদ থেকে সরিয়ে তার জায়গায় নতুন মন্ত্রী নিয়োগ দিয়েছেন সৌদি বাদশাহ। মন্ত্রীসভার ব্যাপক গুরুত্বপূর্ণ এক রদবদলের অংশ হিসেবে বৃহস্পতিবার (২৭ ডিসেম্বর) এক নির্দেশনায় ইব্রাহিম আল-আসাফকে নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দেন বাদশাহ সালমান বিন আব্দুলআজিজ সালমান। খবর আল জাজিরার।

রদবদলে আল-জুবেইরকে পররাষ্ট্রমন্ত্রীর পদ থেকে সরিয়ে নতুন স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলের সৌদি দূতাবাসে সৌদি লেখক ও সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের পর দেশটিতে এটাই প্রথম মন্ত্রীসভা রদবদল। ওই ঘটনায় বিশ্বজুড়ে তীব্র সমালোচিত হয়েছে সৌদি আরব। পাশাপাশি পশ্চিমা মিত্রদের সঙ্গে তাদের সম্পর্কের অবনতি ঘটেছে।

তুরস্ক ও পশ্চিমা গোয়েন্দা সংস্থাগুলো জানিয়েছে, এই ঘটনার সঙ্গে সরাসরি জড়িত ছিলেন সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। তবে সৌদি আরব এই অভিযোগ অস্বীকার করেছে। তাদের দাবি, দেশটির এক শীর্ষ গোয়েন্দা কর্মকর্তা ওই হত্যাকাণ্ড পরিচালনা করেছেন।

এদিকে, মন্ত্রীসভায় রদবদলের অংশ হিসেবে সৌদির ন্যাশনাল গার্ডের প্রধান হিসেবে প্রিন্স মিতেব বিন আব্দুল্লাহকে সরিয়ে তার জায়গায় প্রিন্স আব্দুল্লাহ বিন বান্দার বিন আব্দুলআজিজকে নিয়োগ দেওয়া হয়েছে। নতুন নিরাপত্তা প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে জেনারেল খালিদ বিন কিরার আল-হারাবিকে। সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মুসায়েদ আল-আইবানকে নিয়োগ দেওয়া হয়েছে নতুন জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা হিসেবে।

বিজ্ঞাপন

বাদশাহ আব্দুল্লাহর আমলের অবশিষ্টাংশ

আরব সেন্টার ফর রিসার্চ এন্ড পলিসি স্টাডিজের নীতিমালা বিশ্লেষণ বিষয়ক প্রধান মারওয়ান কাবালান বলেন, সৌদি বাদশাহর এই পদক্ষেপ (পররাষ্ট্রমন্ত্রী পদে রদবদল) একেবারে অপ্রত্যাশিত নয়। কেননা, আল-জুবেইরকে দেখা হতো বাদশাহ আব্দুল্লাহর আমলের অবশিষ্টাংশ হিসেবে।

তিনি বলেন, আমরা বেশ সময় ধরেই তার পরিবর্তনের প্রত্যাশা করছিলাম। এমনকি খাশোগি হত্যাকাণ্ডেরও আগ থেকে। কিন্তু এখন আমার মনে হয়, তাকে এই ঘটনায় একটি ‘বলির পাঠা’ হিসেবে ব্যবহার করা হয়েছে।

উল্লেখ্য, সৌদি আরব খাশোগি হত্যাকাণ্ডে তাদের সংশ্লিষ্টতা অস্বীকার করেছিল। বলেছিল, খাশোগিকে হত্যা করা হয়নি। তিনি দূতাবাস ছেড়ে চলে গেছেন। কিন্তু পরবর্তীতে আন্তর্জাতিক মহলের চাপে তারা স্বীকার করতে বাধ্য হয় যে, খাশোগিকে দূতাবাসের ভেতর হত্যা করা হয়েছে।

ক্রাউন প্রিন্সের বলির পাঠা

কাবালান বলেন, আমার মনে হয়, ক্রাউন প্রিন্সের জন্য একেবারে যথোপযুক্ত সময়ে জুবেইরকে সরিয়ে নেওয়া হয়েছে। যেমনটা আমি আগে বলেছি, ক্রাউন প্রিন্স এ ঘটনায় কাওকে ‘বলির পাঠা’ বানিয়ে তার ঘাড়ে এর দায় চাপিয়ে দিতে চাইছিলেন। কেননা, খাশোগির হত্যাকাণ্ডে ইস্তাম্বুলের সৌদি মহাদূত নিশ্চিতভাবেই জড়িত। আর দূতাবাস আল-জুবেইর এর আওতাধীন।

প্রসঙ্গত, নতুন সৌদি পররাষ্ট্রমন্ত্রী আল-আসাফ পূর্বে অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। তাকে গত বছর নভেম্বরে এক দুর্নীতি-বিরোধী অভিযানের সময় অন্যান্য শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে আটক করা হয়েছিল। পরবর্তীতে কোন শাস্তি ছাড়াই দুই মাস পর তাকে মুক্ত করে দেওয়া হয়।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন

আব্দেল আল-জুবেইর পররাষ্ট্রমন্ত্রী সৌদি মন্ত্রীসভা রদবদল

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর