Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুদানে বিক্ষোভে নিহত ১৯, আহত ২০০


২৮ ডিসেম্বর ২০১৮ ১৩:১৫

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

সুদানে দাঙ্গা-বিরোধী পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষে অন্তত ১৯ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও দুই শতাধিক। ১৯ ডিসেম্বর থেকে দেশটিতে রুটির মূল্যবৃদ্ধির ঘোষণার বিরুদ্ধে টানা বিক্ষোভ চলছে। খবর আল জাজিরার।

সুদান সরকারের মুখপাত্র বোশারা জুমা বৃহস্পতিবার (২৭ ডিসেম্বর) রাষ্ট্র পরিচালিত টিভি চ্যানেলে বলেন, দুই নিরাপত্তাকর্মীসহ বিক্ষোভের ঘটনায় ১৯জন প্রাণ হারিয়েছে। আহত হয়েছেন আরও ২১৯ জন।

এর আগে সুদান সরকার জানিয়েছিল, নিহতের সংখ্যা আট। তবে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল অনুসারে, নিহতের সংখ্যা ৩৭।

এদিকে, বৃহস্পতিবার সকালে সুদানি সাংবাদিকদের একটি সংগঠন তিন দিনের ধর্মঘটের ডাক দিয়েছে। এক বিবৃতিতে সুদানি জার্নালিস্ট’স নেটওয়ার্ক বলেছে, সরকার বিক্ষোভকারীদের দমন করতে যে সহিংসতার জন্ম দিয়ে তার বিরুদ্ধে প্রতিবাদস্বরূপ আমরা আজ ২৭ ডিসেম্বর থেকে তিন দিনব্যাপী ধর্মঘটের ঘোষণা জানাচ্ছি।

সংগঠনটি জানিয়েছে, সেন্সরশিপ ও পত্রিকার সংস্করণ জব্দ করে গণমাধ্যমের স্বাধীনতার ওপর সরকারের হামলার বিরুদ্ধে প্রতিবাদ হিসেবেও এই ধর্মঘট ডেকেছে তারা।

এর আগে সোমবার (২৪ ডিসেম্বর) থেকেই ধর্মঘট ডেকেছে দেশটির চিকিৎসকরা। এর মাঝে বিরোধীদল ও অধিকারকর্মীরা জনগণকে পুনরায় বিক্ষোভে নামার আহ্বান জানিয়েছে।

সারাবাংলা/ আরএ

বিক্ষোভ সুদান হতাহত

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর