Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নির্বাচনে ভোট ডাকাতি হয়েছে, অভিযোগ জয়নুলের


২ জানুয়ারি ২০১৯ ১৭:১৪

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট ডাকাতি হয়েছে বলে অভিযোগ করেছেন সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন।

বুধবার (২ জানুয়ারি) দুপুরে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এই অভিযোগ করেন।

সমিতির সভাপতি জয়নুল আবেদীন বলেন, ‘গত ৩০ ডিসেম্বর যে নির্বাচন হয়েছে, তাকে আমি চুরি বলব না। চুরিতো রয়ে সয়ে করে। এই নির্বাচনে ভোট ডাকাতি হয়েছে।’

তিনি বলেন, দেশে যে নির্বাচন হয়েছে, সেখানে কোনো বিরোধী দল নেই। সংবিধান অনুযায়ী, নির্বাচনে কম করে হলেও ২৫ জন বিরোধী দলের সদস্য নির্বাচিত হওয়া দরকার- সেটা হয়নি। সংবিধানের অভিভাবক হিসেবে আদালতের কাছে এই নির্বাচন বাতিলের দাবি জানাচ্ছি।

জয়নুল আবেদীন আরও বলেন, আমরা আগেই বলেছিলাম দলীয় সরকারের অধীনে কোনও সুষ্ঠু নির্বাচন হবে না। তাহলে জনগণ ভোট দিতে পারবে না। তবুও ঐক্যফ্রন্ট, প্রধানমন্ত্রী ও নির্বাচন কমিশনের কথায় নির্বাচনে এসেছি। কিন্তু আমাদের প্রার্থীর ওপর গুলি করা হয়েছে, এজেন্টদের গ্রেফতার করা হয়েছে। এতে করে সর্বোচ্চ আদালতের আইনজীবীরা নীরব থাকতে পারে না।

যখন রিটার্নিং কর্মকর্তা কারও মনোনয়ন বৈধ ঘোষণা করেন, সেখানে উচ্চ আদালত কখনও হস্তক্ষেপ করেন না। কিন্তু এবার সেটা করা হয়েছে। এতে সর্বোচ্চ আদালতকে হেয় প্রতিপন্ন করা হয়েছে। যেসব বিচারপতিরা এটা করেছেন, তারা শপথ ভঙ্গ করেছেন- মন্তব্য করেন তিনি।

খুলনায় ২২ হাজার ভোট বেশি গণনা হওয়ার খবর প্রকাশকে কেন্দ্র করে দুই সাংবাদিকের বিরুদ্ধে মামলা করা হয়েছে। আমি কয়েকজন প্রার্থীর সঙ্গে কথা বলে জানতে পেরেছি, ৯০ শতাংশ এলাকায় নির্বাচনের আগের রাতে পুলিশ ব্যালট বাক্স ভরাট করেছে, এজেন্টদের গুলি করার ভয় দেখিয়েছে- গ্রেফতার করেছে। এমনকি ভোটের পূর্ব মুহূর্তে এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দিয়েছে। বিভিন্ন এলাকা থেকে আইনজীবীদের গ্রেফতার করা হয়েছে- অভিযোগ করেন জয়নুল আবেদীন।

তিনি অভিযোগ করেন, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সম্পাদক মাহবুব উদ্দিন খোকনকে গুলি করা হয়েছে। এ ঘটনায় নিন্দা করারও ভাষা আমাদের জানা নেই।

এ সময় তিনি বারের সদস্য কাজী জয়নুল আবেদীনসহ গ্রেফতার আইনজীবীদের দ্রুত মুক্তি দেওয়ার দাবি জানান।

সংবাদ সম্মেলনে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন এবং বারের কার্যনির্বাহী পরিষদের সদস্যরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এজেডকে/এটি


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর