Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খালেদার শুনানি ঘিরে কারাগারের আশপাশে নিরাপত্তা জোরদার


৩ জানুয়ারি ২০১৯ ১০:২২

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ১০ আসামির বিরুদ্ধে দায়ের করা নাইকো দুর্নীতি মামলার শুনানিকে কেন্দ্র করে ঢাকার পুরাতন কেন্দ্রীয় কারাগারের আশপাশের নিরাপত্তা জোরদার করা হয়েছে।

বৃহস্পতিবার (৩ জানুয়ারি) নাজিমুদ্দিন রোডে ঢাকা কেন্দ্রীয় কারাগারের প্রসাশনিক ভবনে স্থাপিত বিশেষ আদালতে খালেদার জিয়ার উপস্থিতিতে শুনানি হওয়ার কথা রয়েছে।

শুনানির উপলক্ষে সকাল থেকেই কেন্দ্রীয় কারাগারের সামনে পুলিশ, আনসার এবং গোয়েন্দা সংস্থার সদস্যরা নিয়োজিত রয়েছেন। কারাগারের সামনে বসানো হয়েছে চেকপোস্ট। আশপাশের এলাকায় যান চলাচল করতে দেওয়া হচ্ছে, তবে তা সীমিত আকারে।

এ বিষয়ে লালবাগ জোনের সিনিয়র সহকারী কমিশনার সানোয়ার সারাবাংলাকে বলেন, ‘আজকে খালেদা জিয়াকে কারাগার থেকে অস্থায়ী আদালতে নেওয়া হতে পারে বলে আদালতের নিরাপত্তা জোরদার করা হয়েছে। কেন্দ্রীয় কারাগারের আশপাশে সকাল থেকেই নিরাপত্তা বেষ্টনি রাখা হয়েছে। কোন ধরনের অপ্রীতিকর ঘটনা এড়ানোর জন্যই এই নিরাপত্তা।’

কানাডার কোম্পানি নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের বিপুল পরিমাণ আর্থিক ক্ষতিসাধন ও দুর্নীতির অভিযোগে খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে দুদকের সহকারী পরিচালক মুহাম্মদ মাহবুবুল আলম ২০০৭ সালের ৯ ডিসেম্বর তেজগাঁও থানায় মামলাটি করেন। ২০০৮ সালের ৫ মে এ মামলায় খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র (চার্জশিট) জমা দেন দুদকের সহকারী পরিচালক এস এম সাহেদুর রহমান। অভিযোগপত্রে প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার রাষ্ট্রীয় ক্ষতির অভিযোগ আনা হয়।

বিজ্ঞাপন

২০১৭ সালের ২০ নভেম্বর দুর্নীতি দমন কমিশনের (দুদক) স্পেশাল পাবলিক প্রসিকিউটর মোশাররফ হোসেন কাজল বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ মামলার ১১ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের আবেদন জানান। ২০১৮ সালের ৫ মে এই মামলায় অভিযুক্ত আসামি সাবেক সচিব শফিউর রহমান মারা যাওয়ার ফলে বর্তমানে আসামি সংখ্যা ১০।

নাইকো ছাড়াও গ্যাটকো ও বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলার বৈধতা নিয়ে প্রশ্ন তুলে তা বাতিলের আবেদন জানিয়ে পৃথক রিট করেছিলেন খালেদা জিয়া। এসব রিট আবেদনের পরিপ্রেক্ষিতে দুর্নীতি মামলাগুলোর কার্যক্রম স্থগিত ও রুল জারি করেন হাইকোর্ট।

কয়েক বছর ধরে স্থগিত থাকার পর মামলাগুলো সচলের উদ্যোগ নিয়ে রুল নিষ্পত্তির আবেদন জানায় দুদক। পরে গত বছর আলাদা শুনানি শেষে মামলা তিনটি সচলের রায় দেন হাইকোর্ট।

সারাবাংলা/এআই/এসএমএন

কেন্দ্রীয় কারাগার খালেদা জিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর