Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘মাননীয় প্রধানমন্ত্রী সবার আগে ধর্ষণের বিচার করুন’


৪ জানুয়ারি ২০১৯ ১৯:০৯

।। ঢাবি করেসপন্ডেন্ট।।

ঢাকা: নোয়াখালীর সুবর্ণচরে চার সন্তানের মা’কে ধর্ষণের বিচারের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন করেছে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

শুক্রবার (৪ জানুয়ারি) বিকেলে সোয়া পাঁচটার দিকে বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে ‘মাননীয় প্রধানমন্ত্রী সবার আগে ধর্ষণের বিচার করুন’ প্রতিপাদ্যে এই মানববন্ধন হয়।

মানববন্ধনে অংশগ্রহণকারীরা বিভিন্ন ধরনের প্ল্যাকার্ড বহন করেন। সেগুলোতে লেখা ছিল- ধর্ষকের একমাত্র শাস্তি ফাঁসি চাই; আইনের কেন অবহেলা, কি করতে নিজের বেলা; নতুন মন্ত্রিসভার কাছে প্রথম দাবি, ধর্ষকের শাস্তি হোক একমাত্র ফাঁসি; ধর্ষকের দ্রুত বিচার করতে হবে; রাষ্ট্র তুমি অন্ধ বলে ধর্ষক আজ মুক্ত চলে; আমাদের দেশে এভাবে ধর্ষিত পড়ে থাকতে পারে না, ধর্ষকের কোনো পরিচয় নেই ইত্যাদি।

এদিকে, শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে একই দাবিতে ‘যৌন নিপীড়নবিরোধী শিক্ষাজোট’ একটি মানববন্ধন করেছে। মানবন্ধনে সংহতি প্রকাশ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মেজবাহ কামাল বলেন, ‘দুর্ভাগ্য আজ সাংস্কৃতিক সংগঠনগুলো এমন দলবাজ হয়ে গেছে যে ন্যায্য কথাগুলো বলার ক্ষেত্রেও তারা সামনে আসে না। ধর্ষকের ঘটনা প্রতিবাদ করার জন্য আমরা তাদের দেখতে পাচ্ছি না। কাউকে না কাউকে সাহস করে কথা বলতে হবে। তরুণ শিক্ষার্থীরা এই প্রতিবাদ শুরু করায় ইতিহাস তাদের মনে রাখবে।’

সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের ঢাকা বিশ্ববিদ্যালয় সভাপতি সালমান সিদ্দিকী বলেন, ‘এই অবস্থার মধ্যে দেশ সমাজ চলতে পারে না। ধর্ষক যে দলের হোক তার শাস্তি চাই। কিন্তু দুঃখজনক যে, ধর্ষককে আড়াল করার জন্য বলা হয় ধর্ষক কোনো দলের না।’

বিজ্ঞাপন

সারাবাংলা/কেকে/এমও

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর