Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নারায়ণগঞ্জে পোশাক কারখানার শ্রমিকদের বিক্ষোভ


৬ জানুয়ারি ২০১৯ ০২:৩৩

।। নারায়ণগঞ্জ প্রতিনিধি ।।

সরকারের গেজেট মোতাবেক মজুরি না দেওয়া, অবৈধ ছাঁটাই ও শ্রমিকদের উপর নির্যাতনের প্রতিবাদে নারায়ণগঞ্জে বিক্ষোভ সমাবেশ করেছে ক্রোনী গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান অবন্তি কালার লিমিটেড নামে রপ্তানীমুখি পোশাক কারখানার শ্রমিকরা। শনিবার (৫ জানুয়ারি) দুপুরে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে এ বিক্ষোভ সমাবেশ করেন কারখানার দুই শতাধিক শ্রমিক।

বিক্ষোভ সমাবেশে শ্রমিকরা জানায়, নভেম্বর মাসে ১ হাজার ৪৫ জন শ্রমিককে বিনা নোটিশে চাকরি থেকে অবৈধভাবে ছাঁটাই করে দেয়া হয়। এরপর ডিসেম্বর মাসে একইভাবে আরো দুইশ’ থেকে তিনশ’ জন শ্রমিককে ছাঁটাই করা হয়। ছাঁটাইয়ের পূর্বে বকেয়া বেতন পরিশোধের কথা থাকলেও মালিকপক্ষ তা না করে ছাঁটাই করলে শ্রমিকরা এর প্রতিবাদ জানায়। এতে মালিকপক্ষ শ্রমিকদের মারধর করে।

এছাড়া কাজের চাপ দ্বিগুণ বাড়িয়ে দেয়া হলেও তাদেরকে ওভার টাইম বাবদ অতিরিক্ত মজুরি দেয়া হয় না বলেও শ্রমিকরা অভিযোগ করেন। অবৈধভাবে ছাঁটাইকৃত শ্রমিকদের পুনরায় চাকরিতে নিয়োগ দেয়াসহ প্রাপ্য মজুরি পরিশোধের দাবী জানান তারা। অন্যথায় মহাসড়ক অবরোধসহ কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন শ্রুমিকরা।

শ্রমিকদের বিক্ষোভ কর্মসূচীর সাথে সংহতি জানিয়ে সমাবেশে উপস্থিত ছিলেন জেলা গণসংহতি আন্দোলনের সমন্বয়কারী তরিকুল সুজন, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়নের কেন্দ্রীয় নেতা দুলাল সাহা, জেলা গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়নের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, জেলা ছাত্র ফেডারেশনের সভাপতি শুভদেব ও সাধারণ সম্পাদক ইলিয়াস জামান। সমাবেশ শেষে শ্রমিকরা বিক্ষোভ মিছিল বের করে নগরীর প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএসও/

অবন্তি কালার লিমিটেড নারায়ণগঞ্জ মিকদের বিক্ষোভ

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর