Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রতি থেকে পূর্ণ মন্ত্রী হলেন যারা


৬ জানুয়ারি ২০১৯ ১৮:০৩

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: নতুন মন্ত্রিসভায় পূর্ণ মন্ত্রী হলেন তিন জন মন্ত্রী, যারা এর আগের মন্ত্রিসভায় প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। তারা হলেন— পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক, সমাজকলাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ।

এর মধ্যে এম এ মান্নান এর আগে অর্থ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। বাকি দু’জনই এর আগের মন্ত্রিসভায় একই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।

এবারের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সুনামগঞ্জ-৩ আসন থেকে নির্বাচিত হয়েছেন এম এ মান্নান। সর্বশেষ দশম জাতীয় সংসদে তাকে প্রথমে সরকারে ক্রয় সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি করা হয়েছিল। পরে তাকে দেওয়া হয় অর্থ মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রীর দায়িত্ব। এবারে আবুল মাল আবদুল মুহিতের অবসরের পর অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে দশম সংসদের পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামালকে। আর পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্ব পেলেন এম এ মান্নান।

জাহিদ মালেক ২০০০৮ ও ২০১৪ সালের নবম ও দশম জাতীয় নির্বাচনের পর এবারও মানিকগঞ্জ-৩ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। গত সংসদেই তিনি ছিলেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্বে। এবার তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের পূর্ণ মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন।

এদিকে, নুরুজ্জামান আহমেদ ২০১৪ সালের নির্বাচনে লালমনিরহাট-২ (কালীগঞ্জ-আদিতমারী) আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। পরের বছরে খাদ্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পান, পরের বছর ২০১৬ সালে তিনি সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্বভার নেন। এবার ওই মন্ত্রণালয়েই তিনি পূর্ণ মন্ত্রী হলেন।

নতুন মন্ত্রিসভায় প্রধানমন্ত্রীসহ ২৫ জন পূর্ণ মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী ও ৩ জন উপমন্ত্রী থাকছেন। আর ২৫ জন পূর্ণ মন্ত্রী আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নেতৃত্বে সোমবার বিকেল সাড়ে ৩টায় বঙ্গভবনে শপথ নেবেন।

রোববার (৬ জানুয়ারি) বিকেলে সচিবালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

সারাবাংলা/জেএ/এমএনএইচ

জাহিদ মালেক নুরুজ্জামান আহমেদ পূর্ণ মন্ত্রী প্রতিমন্ত্রী প্রতিমন্ত্রী থেকে পূর্ণ মন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর