Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বরিশাল সদর আসনে ৩২ বছর পর মন্ত্রী


৭ জানুয়ারি ২০১৯ ১৯:১৫

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট।।

বরিশাল: ৩২ বছর পর বরিশাল সদর আসনের সংসদ সদস্য মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন। একাদশ জাতীয় নির্বাচন শেষে আওয়ামী লীগ সরকারের নতুন মন্ত্রিসভায় বরিশাল সদর আসনের সংসদ সদস্য কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম পানিসম্পদ প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন।

এবারের নতুন মন্ত্রিসভায় জাহিদ ফারুক ছাড়াও বরিশাল বিভাগের পিরোজপুর-১ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য শ.ম রেজাউল করিম গৃহায়ণ ও গণপূর্তের পূর্ণমন্ত্রী দায়িত্ব পেয়েছেন। এই দুজনই এবার প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

প্রয়াত রাষ্ট্রপতি আব্দুর রহমান বিশ্বাস বরিশাল সদর আসন থেকে ১৯৭৯ সালের সাধারণ নির্বাচনে সাংসদ নির্বাচিত হন। ১৯৭৯-৮০ সময়ে তিনি রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মন্ত্রিসভার পাটমন্ত্রী ছিলেন। ১৯৮১-৮২ সালে রাষ্ট্রপতি বিচারপতি আব্দুস সাত্তারের মন্ত্রিসভায় তিনি স্বাস্থ্যমন্ত্রী ছিলেন। এরপর ১৯৯১ সালে বাংলাদেশে সংসদীয় শাসনব্যবস্থা প্রবর্তনের পর তিনি রাষ্ট্রপতি নির্বাচিত হন।

১৯৮৬ সালে জাতীয় নির্বাচনে বরিশাল সদর আসন থেকে সাংসদ হন সাবেক সচিব মতিউর রহমান। তিনি ওই সময় জাতীয় পার্টি সরকারের যোগাযোগমন্ত্রী ছিলেন। ২০০১ সালে ২০ দলীয় জোট সরকার ক্ষমতায় আসার পর বিএনপির মজিবর রহমান সরোয়ার জাতীয় সংসদের হুইপ হন।

২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে বরিশাল সদর আসনে আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করেন জাহিদ ফারুক। ওই নির্বাচনে মজিবর রহমান সরোয়ার ১ লাখ ৫ হাজার ভোট পেয়ে বিজয়ী ও জাহিদ ফারুক শামীম ৯৯ হাজার ৩৯৩ ভোট পেয়ে পরাজিত হন। ২০১৪ সালে জাহিদ ফারুক আর এই আসনে মনোনয়ন পাননি। তবে একাদশ জাতীয় নির্বাচনে তাকে মহাজোটের মনোনয়ন দেওয়ার পর ২ লাখ ১৫ হাজার ভোট পেয়ে তিনি বিজয়ী হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন বিএনপির প্রার্থী মজিবর রহমান সরোয়ার।

বিজ্ঞাপন

এদিকে বরিশাল বিভাগে এই প্রথম দুই সংসদ সদস্য মন্ত্রিসভায় স্থান পেলেও বাদ পড়েছেন এখানকার আওয়ামী লীগের হেভিওয়েট কয়েক সাবেক মন্ত্রী ও নেতা। এর মধ্যে রয়েছেন বরিশাল বিভাগের আওয়ামী লীগের প্রবীণ নেতা সাবেক মন্ত্রী আমির হোসেন আমু, তোফায়েল আহম্মেদ, বঙ্গবন্ধুর ভাগ্নে আবুল হাসানাত আব্দুল্লাহ, সাবেক চীফ হুইপ আ.স.ম ফিরোজ, সাবেক উপ-মন্ত্রী আব্দুল্লাহ আলম ইসলাম জ্যাকব আর শরীক দলের সাবেক মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, সাবেক মন্ত্রী রাশেদ খান মেনন।

আওয়ামী লীগ সরকারের নতুন মন্ত্রীসভায় স্থান পাওয়া বরিশাল সদর আসনের সংসদ সদস্য জাহিদ ফারুক শামীম বলেন, মন্ত্রিসভায় স্থান দেওয়ায় মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই।

আওয়ামী লীগ সরকারের চলমান উন্নয়নের ধারা বজায় রেখে দক্ষিণাঞ্চলের জনগণের জন্য কাজ করে যাওয়ার কথা জানান তিনি।

সারাবাংলা/একে

বরিশাল মন্ত্রিসভা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর