Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্বামী মেয়র, স্ত্রী উপমন্ত্রী


৭ জানুয়ারি ২০১৯ ২২:০২

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ।।

খুলনা: সংসদ সদস্য পদ থেকে সরে দাঁড়িয়ে অংশ নিয়েছিলেন খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) সর্বশেষ নির্বাচনে। তাতে জিতে খুলনার মেয়র হয়েছিলেন তালুকদার আব্দুল খালেক। এবার একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ছেড়ে দেওয়া সেই বাগেরহাট-৩ আসন থেকেই সংসদ সদস্য নির্বাচিত হন তার স্ত্রী হাবিবুন নাহার। শুধু তাই নয়, চমক নিয়ে হাজির হওয়া নতুন মন্ত্রিসভাতেও স্থান পেয়েছেন তিনি, দায়িত্ব পেয়েছেন বন, পরিবেশ ও জলবায়ু বিষয়ক মন্ত্রণালয়ের উপমন্ত্রীর। রাজনৈতিক এই দম্পতিকে নিয়ে খুলনায় ছড়িয়েছে আনন্দের উচ্ছ্বাস।

বিজ্ঞাপন

স্থানীয় আওয়ামী লীগের নেতারা বলছেন, তৃণমূলের রাজনীতি করে উঠে আসা তালুকদার আব্দুল খালেক খুলনা অঞ্চলের অন্যতম সজ্জন রাজনীতিবিদ হিসেবে সুপরিচিত। ১৯৭৭ সাল থেকে ১৯৮৮ সাল পর্যন্ত খুলনা পৌরসভার মহসিনাবাদ ইউনিয়নের কমিশনার ছিলেন তিনি। এরপর ১৯৯১, ১৯৯৬ ও ২০০১ ও ২০১৪ সালে তিনি আওয়ামী লীগের প্রার্থী হিসেবে বাগেরহাট-৩ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। এর মধ্যে ১৯৯৬ সালে আওয়ামী লীগের মন্ত্রিসভায় ত্রাণ ও দুর্যোগ প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

এর মধ্যে ২০০৮ সালে খুলনা সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের সমর্থনে মেয়র প্রার্থী হন, জিতেও আসেন। ২০১৩ সালের সিটি নির্বাচনে অবশ্য তিনি জিততে পারেননি। পরে ২০১৪ সালে বাগেরহাট-৩ থেকে সংসদ নির্বাচন করেন তিনি। ২০১৮ সালে ফের খুলনা সিটি নির্বাচন হাজির হলে দল থেকে তাদের মনোনয়ন দেওয়া হয় মেয়র পদে নির্বাচনের জন্য। দলীয় সিদ্ধান্তকে শ্রদ্ধা জানিয়ে সংসদ সদস্য পদ থেকে পদত্যাগও করেন তিনি। সেই নির্বাচনে জিতে দ্বিতীয় মেয়াদে মেয়রের দায়িত্ব পালন করছেন তিনি।

বিজ্ঞাপন

এদিকে, সিটি নির্বাচনের আগে তালুকদার আব্দুল খালেক বাগেরহাট-৩ আসনের সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করেন। ওই সময় ওই আসনে উপ-নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন তার সহধর্মিনী বেগম হাবিবুন নাহার। পরে সদ্যসমাপ্ত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনিই প্রতিদ্বন্দ্বিতা করে জিতে এসেছেন। আর রোববারই (৬ জানুয়ারি) মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানালেন, নতুন মন্ত্রিসভায় স্থান পেয়েছেন হাবিবুন নাহার। আজ সোমবার বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের উপমন্ত্রী হিসেবে শপথ নিলেন তিনি।

সারাবাংলা/টিআর

উপমন্ত্রী তালুকদার আব্দুল খালেক বেগম হাবিবুন নাহার মেয়র

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর