Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জীবন সহজ করতে অর্থনৈতিক কূটনীতিতে জোর দিব : পররাষ্ট্রমন্ত্রী


৮ জানুয়ারি ২০১৯ ১৭:০৭

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: মহাজোট সরকারের কাছে জনগণের প্রত্যাশা অনেক বেশি। তাই মানুষের প্রত্যাশা পূরণ করতে এবং জীবন সহজ করতে অর্থনৈতিক কূটনীতির ওপর জোর দিবেন বলে জানিয়েছেন নতুন দায়িত্ব পাওয়া পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। মঙ্গলবার (৮ জানুয়ারি) বিকেলে গণমাধ্যম-কর্মীদের সাথে সাক্ষাৎকালে তিনি এই মন্তব্য করেন।

ড. এ কে আব্দুল মোমেন বলেন, বাংলাদেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে ভিশন-২০৩০ ঘোষণা করেছেন তা বাস্তবায়নে সামনের দিনে অর্থনৈতিক কূটনীতির ওপর জোর দেয়া হবে।

তিনি বলেন, আগামী ২০২১ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম-শতবর্ষ পালন করব। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করতে যা যা প্রয়োজন উদ্যোগ নিব।

সবার সঙ্গে বন্ধুত্ব, কারো সাথে বৈরিতা নয়, বঙ্গবন্ধুর এই নীতিই হবে পররাষ্ট্র নীতি উল্লেখ করে ড. এ কে আব্দুল মোমেন বলেন, বিশ্বের সঙ্গে বাণিজ্যিক যোগাযোগ বাড়াতে এবং বাংলাদেশের অর্থনৈতিক ভিত্তি আরো শক্তিশালী করতে এবার অর্থনৈতিক কূটনৈতিক কর্মকাণ্ডে জোর দেয়া হবে।

তিনি বলেন, একইসঙ্গে বহির্বিশ্বের সঙ্গে যোগাযোগ ও সম্পর্ক উন্নয়নেও নতুন মাত্রা যোগ করতে চাই।

এ কে আব্দুল মোমেন আরও জানান, জীবনে অনেক চড়াই-উৎরাই পেরিয়ে এই পর্যন্ত এসেছেন। একটা সময়ে তিনি বিদেশে থাকতে বাধ্য হন। আইনি জটিলতা এড়াতে যুক্তরাষ্ট্রে তিনি একের পর এক শিক্ষা ডিগ্রি লাভ করতে থাকেন।

একটা সময়ে যুক্তরাষ্ট্র সরকার ড. এ কে আব্দুল মোমেনকে নাগরিকত্ব দেয়। তবে জীবনের জটিলতা কেটে যাওয়ায় যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব অনেক আগেই ত্যাগ করেছেন তিনি।

সারাবাংলা/জেআইএল/এনএইচ

ড. এ কে আব্দুল মোমেন পররাষ্ট্রমন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর