Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্বের সবচেয়ে দামি কোম্পানি এখন অ্যামাজন


৮ জানুয়ারি ২০১৯ ২০:৪৭

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

প্রতিষ্ঠার ২৫ বছর পর এবারই প্রথম বিশ্বের সবচেয়ে মূল্যবান কোম্পানির খেতাব গায়ে জুটিয়েছে অনলাইনে পণ্য বিক্রেতা অ্যামাজন। এক্ষেত্রে কোম্পানিটি পিছনে ফেলেছে উইন্ডোজ অপারেটিং সিস্টেম ও সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফটকে। খবর বিবিসির।

সোমবার (৭ জানুয়ারি) মার্কিন শেয়ার বাজার বন্ধের আগে অ্যামাজনের শেয়ারের মূল্য ৩.৪ শতাংশ বেড়েছিলো। এতে কোম্পানিটির আর্থিক মূল্য দাঁড়ায় ৭৯৭ বিলিয়ন মার্কিন ডলারে। অপরদিকে, মাইক্রোসফটের শেয়ারের মূল্য ছিল ৭৮৯ বিলিয়ন মার্কিন ডলার।

অ্যামাজন,

এর আগে, অ্যামাজনের প্রতিষ্ঠাতা ও সিইও জেফ বেজস বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হয়েছিলেন মাইক্রোসফটের বিল গেটসকে পিছনে ফেলে। বেজসের সম্পদমূল্য ১৬০ বিলিয়ন ডলারেরও বেশি।

জেফ ১৯৯৪ সালে পুরনো বই অনলাইনে বিক্রির মাধ্যমে তার অ্যামাজন কোম্পানির শুরু করেছিলেন। পরবর্তীতে তিনি খাবার ও পোশাক বিক্রি শুরু করেন। ১৯৯৭ সালে শেয়ার বাজারে অ্যামাজনের মূল্য দাঁড়ায় ৫৪ মিলিয়ন ডলারে। তখনই জেফ বেজস শীর্ষ ব্যবসায়ীদের একজন বনে যান। পরবর্তীতে, খেলা-বিনোদন প্রচার, কিন্ডল বুক রিডার, অ্যালেক্সা ভার্চুয়াল অ্যাসিস্ট্যোন্টসহ নানা ক্ষেত্রে কোম্পানিটি তার ব্যবসার পরিধি বাড়াতে থাকে। ব্লু অরিজিন নামে একটি রকেট নির্মাণ প্রতিষ্ঠানও রয়েছে অ্যামাজন মালিকের। ওয়াশিংটনের সিয়াটলে একটি গ্যারেজে যাত্রা শুরু করে অ্যামাজন এখন বিশ্বের সবচেয়ে মূল্যবান কোম্পানি।

২০১৮ সালের আগস্টে বিশ্বের সবচেয়ে মূল্যবান কোম্পানির তকমা ছিলো প্রযুক্তি কোম্পানি অ্যাপলের নামের পাশে। তখন কেম্পানিটির আর্থিক মূল্য ছিল ৭৬৭ বিলিয়ন ডলার। বর্তমানে তা কমে দাঁড়িয়েছে ৭০২ বিলিয়ন ডলারে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

অ্যামাজন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর