Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পশ্চিমা দেশগুলোতে আশ্রয় চাইছেন সৌদি তরুণী রাহাফ


৮ জানুয়ারি ২০১৯ ২১:২৪

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

ব্যাংকক বিমানবন্দরে আটকা পড়া সৌদি নারী রাহাফ মোহাম্মদ মুতলাক আল-কুনুন, কানাডা, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া অথবা যুক্তরাজ্যে রাজনৈতিক আশ্রয় চেয়েছেন। মঙ্গলবার (৮ জানুয়ারি) সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে একথা বলা হয়।

রাহাফ তার পরিবারের সঙ্গে কুয়েতে ছুটি কাটিয়ে ফিরছিলেন। ফেরার পথে ব্যাংকক হয়ে অস্ট্রেলিয়া যাওয়ার চেষ্টা করলে প্রয়োজনীয় কাগজপত্র না থাকায় ব্যাংকক বিমানবন্দরে আটক হন তিনি। এরপর টুইটারে নিজের বর্তমান অবস্থা তুলে ধরেন। রাহাফ এখন জাতিসংঘের শরণার্থী সংস্থার তত্ত্বাবধানে রয়েছেন।

১৮ বছরের ওই তরুণী জানান, তিনি ইসলাম ধর্ম ত্যাগ করেছেন। তার ভাই ও সৌদি দূতাবাসের কর্মকর্তারা কুয়েতে তার জন্য অপেক্ষা করছে। তার পরিবার ছোট ছোট অনেক বিষয়েই মেরে ফেলার হুমকি দেয়। তাই এখন তাকে নিজ দেশে ফেরত পাঠানো হলে তাকে হত্যা করা হবে।

এদিকে, তাকে জোর করে কোথাও পাঠানো হবেনা বলে জানিয়েছে থাইল্যান্ড। দেশটির চিফ ইমিগ্রেশন পুলিশ অফিসার বলেন, আমরা তাকে সর্বোচ্চ সহযোগিতা করবো। সে এখন সার্বভৌম থাইল্যান্ডে রয়েছে। কেউ এবং কোন দূতাবাস তাকে জোর করে কোথাও পাঠাতে পারবে না। এখানে সবাই হাসি নিয়ে বেঁচে থাকে। আমরা কাউকে মরতে পাঠাই না।

বিভিন্ন মানবাধিকার সংস্থা এ ঘটনায় উদ্বেগ জানিয়েছেন। তবে রাহাফ মোহাম্মদ মুতলাক আল-কুনুন এর পরিবারের পক্ষ থেকে এখনো কোন প্রতিক্রিয়া জানানো হয়নি।

সারাবাংলা/এনএইচ

রাহাফ মোহাম্মদ মুতলাক আল-কুনুন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর