Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাজবাড়ীতে আমন ধানের বাম্পার ফলন, দাম নিয়ে কৃষকের অসন্তোষ


১০ জানুয়ারি ২০১৯ ০৫:০৫

।। মো. আশিকুর রহমান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট।।

রাজবাড়ী: চলতি মৌসুমে আমন ধানের বাম্পার ফলন হয়েছে রাজবাড়ীতে। যা লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। তবে, গত বছরের চেয়ে দাম কম হওয়ায় অসন্তোষ জানিয়েছেন কৃষকরা।

রাজবাড়ী সদর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, সদর উপজেলায় চলতি মৌসুমে আমন ধান চাষের লক্ষ্যমাত্রা ধরা হয় ১০ হাজার ৭৪৬ হেক্টর জমিতে। কিন্তু লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ১৩ হাজার ৪৪৫ হেক্টর জমিতে আমন ধানের চাষ হয়েছে। আমন ধান উৎপাদন হয়েছে ৪০ হাজার ৭৭৪ মেট্রিক টন।

রাজবাড়ী বাজারের ধান ব্যবসায়ী জাহাঙ্গীর হোসেন সারাবাংলাকে বলেন, গত বছরের চেয়ে এবার ধানের প্রচুর আমদানি রয়েছে। তবে এ বছর ধানের দাম কিছুটা কম। হাটে বিনা সেভেন ধান প্রতি মণ ৭৮০, স্বর্ণা ধান প্রতি মণ ৭৬০, ৪৯ ধান প্রতি মণ ৮০০, শিলকোমর ধান প্রতি মণ ৭০০ টাকা, গুটিস্বর্ণা ধান প্রতি মণ ৭৬০ টাকা ও ৩৩ ধান প্রতি মণ ৭২০ টাকা দরে বিক্রি হচ্ছে। গত বছর এই ধানের দাম ছিল বিনা সেভেন প্রতি মণ ১ হাজার ৫০টাকা, স্বর্ণা ১ হাজার ৪০, ৪৯ ধান ১১শত, শিলকোমর ৯৬০ থেকে ১ হাজার, গুটিস্বর্ণা ৯২০ টাকা থেকে ৯৪০ টাকা ও ৩৩ ধান ৯৬০ টাকা থেকে ৯৮০ টাকা করে।

রাজবাড়ী চাল বাজারের চাল বিক্রেতা মোস্তফা শেখ সারাবাংলাকে জানান, গত বছরের তুলনায় এ বছর চালের দাম কম রয়েছে। বাজারে বিনা সেভেন চাল ৩৪ থেকে ৩৫, স্বর্ণা ৩২ থেকে ৩৩, ৪৯ চাল ৩৪ থেকে ৩৬ টাকা, গুটিস্বর্ণা ২৯ থেকে ৩১ টাকা ও ৩৩ ধানের চাল ২৯ থেকে ৩১ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

রাজবাড়ী সদর উপজেলার মিজানপুর ইউনিয়নের নয়নদিয়া গ্রামের কৃষক আক্কাছ শেখ সারাবাংলাকে বলেন, এবার ৮ বিঘা জমিতে আমন ধান চাষ করেছি। প্রতি বিঘা জমিতে ধান রোপন থেকে কাটা পর্যন্ত ৬ হাজার টাকা করে খরচ হয়েছে। ধান পেয়েছি ৯ থেকে ১০ মণ করে। এখন ধানের মণ ৬০০ থেকে ৭০০ টাকা করে। এই দামে যদি ধান বিক্রি করি তাহলে লোকসান হবে।

বিজ্ঞাপন

সদর উপজেলার চান্দনী ইউনিয়নের ডাওকি গ্রামের কৃষক সিরাজ খাঁ সারাবাংলাকে বলেন, চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় আমন ধানের বাম্পার ফলন হয়েছে। কিন্তু উৎপাদনে যে টাকা খরচ হয়েছে তার তুলনায় দাম খুবই কম। ধানের দাম আরেকটু বাড়লে কৃষকরা লাভবান হতো।

ধানের দাম না বাড়লে কৃষকরা ধান চাষে আগ্রহ হারিয়ে অন্য ফসল চাষে উদ্বুদ্ধ হবে বলে মন্তব্য করেন এই কৃষক।

রাজবাড়ী সদর উপজেলার কৃষি কর্মকর্তা বাহাউদ্দিন সেখ বলেন, এবার আবহাওয়া অনুকূলে থাকায় আমন ধানের বাম্পার ফলন হয়েছে। গত বছরের তুলনায় এ বছর আমন ধান চাষের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে এবং ফলনও বেশি হয়েছে।

তিনি বলেন, আগের চেয়ে এখনকার কৃষকরা অনেক সচেতন। ধান উৎপাদনে নতুন নতুন জাত ও হাইব্রিড ধান, সঠিক পরিমাণে সার প্রয়োগ, সঠিকভাবে চারা রোপন, সময়মত সেচ দেয়া ও আধুনিক প্রযুক্তি ব্যবহারের কারণে আমন ধানের ফলন বেড়েছে। সরকারের পক্ষ থেকেও কৃষকদের মধ্যে সার ও বীজসহ অন্যান্য উপকরণ বিতরণ ও নানাভাবে সহায়তা করা হচ্ছে। এতে কৃষকরা উপকৃত হচ্ছে এবং ফলন বাড়তে ভূমিকা রাখছে। তবে, গত বছরের তুলনায় এবার ধানের দাম কম হওয়ায় কৃষকরা অসন্তোষ জানিয়েছেন।

সরকারিভাবে খাদ্য অধিদপ্তর চাল কেনা শুরু করলে ধানের দাম বাড়তে পারে বলে আশা করেন এই কৃষি কর্মকর্তা।

 

সারাবাংলা/জেএএম/এমএ

অসন্তোষ আমন ধান কৃষক বাম্পার ফলন রাজবাড়ী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর