Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ছাত্রলীগ দ্রুত তফসিল চাইবে, ছাত্রদল চাইবে সহাবস্থান


১০ জানুয়ারি ২০১৯ ১১:২৫

।। ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট ।।

ঢাবি : ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন আয়োজনের অংশ হিসেবে গঠনতন্ত্র সংশোধন নিয়ে বিশ্ববিদ্যালয়ের ১৩টি সংগঠনের নেতাদের সঙ্গে বসছে কর্তৃপক্ষ। বৃহস্পতিবার (১০ জানুয়ারি) এই বৈঠকে ডাকসুর গঠনতন্ত্রে কেমন সংশোধন চাইবেন ছাত্রনেতারা? বৈঠকের আগে সারাবাংলাকে তার কিছু কিছু জানিয়েছেন তারা।

ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বলেন, ‘আমরা সুপারিশ করব ডাকসুর সংবিধান যেন আধুনিক যুগোপযোগী, আরও বেশি ছাত্র বান্ধব ও একাডেমিক হয়। আমরা এসব বিষয়ে কিছু সুনির্দিষ্ট প্রস্তাবনা তুলে ধরব। সব থেকে বড় কথা হল ছাত্রলীগ ছাড় দেওয়ার সর্বোচ্চ উদারতা ও মানসিকতা নিয়ে বৈঠক করবে। দীর্ঘ দিন ধরে ডাকসু নির্বাচন হয়নি সেক্ষেত্রে প্রার্থীতা নিয়ে ছাত্রসংগঠনগুলোর মধ্যে মতবিরোধ তৈরি হতে পারে। আমরা যেকোনো মূল্যে ডাকসু নির্বাচন চাই। ছাত্রলীগ সহনশীল মানসিকতা নিয়ে বৈঠক করবে।’

‘নির্বাচনে ছাত্রলীগকে বিজয়ী করতে হবে এমন না। আমরা চাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ ছাত্ররা তাদের ভোটাধিকার ফিরে পাক,’ যোগ করেন তিনি। অবিলম্বে তফসিলের ঘোষণা দেওয়ার দাবি করবেন বলেও জানালেন তিনি।

ছাত্রদলের ঢাকা বিশ্ববিদ্যালয় সভাপতি মেহেদী তালুকদার সারাবাংলাকে বলেন, ‘আমরা মাত্র দুদিন আগে চিঠি পেয়েছি। সংবিধান সংশোধনের প্রস্তাবনার জন্য আমাদের কাজ চলছে। তবে আমরা চাইব সাধারণ ছাত্র-ছাত্রীদের ইচ্ছার প্রতিফলন যেন হয়।’ তারা সহাবস্থান নিয়ে কথা বলবেন বলেও জানান।

ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জিএম জিলানী শুভ বলেন, ‘গঠনতন্ত্রে উপাচার্যের কর্তৃত্বমূলক ক্ষমতায়ন আছে। আমরা ক্ষমতার ভারসাম্যের প্রস্তাব দেব। আর নতুন যে ভোটার তালিকা করা হয়েছে সে বিষয়ে আমাদের কিছু প্রস্তাব থাকবে।’

বিজ্ঞাপন

ছাত্র ফেডারেশনের ঢাকা বিশ্ববিদ্যালয় সভাপতি উম্মে হাবিবা বেনজীর সারাবাংলাকে বলেন, ডাকসু সংবিধানে উপাচার্যের একচেটিয়া ক্ষমতা আছে। এটা পরিবর্তন করা দরকার। এটা গণতান্ত্রিক প্র্যাকটিসের সঙ্গে সাংঘর্ষিক। এছাড়া তারা যেহেতু অনেক বছর পর ডাকসু নির্বাচন হচ্ছে এজন্য প্রার্থীতার জন্য বয়সের বিষয়টি বিবেচনা করারও সুপারিশ করবেন। এক্ষেত্রে তারা বিশ্ববিদ্যালয়ের একটি সেশন ঠিক করে দেওয়ার পক্ষে মত দেবেন।

সংবিধানে অগণতান্ত্রিক যে ধারাগুলো আছে সেটা সেগুলো সংশোধনের প্রস্তাব দেবে ছাত্রফ্রন্ট। সংগঠনের ঢাকা বিশ্ববিদ্যালয় সভাপতি সালমান সিদ্দিকী সারাবাংলাকে বলেন, ক্যাম্পাসে গণতান্ত্রিক পরিবেশ, যদি সব ছাত্র সংগঠনগুলোর সহাবস্থান নিশ্চিত না হয় তাহলে সত্যিকার অর্থে গণতান্ত্রিকভাবে ছাত্রদের প্রতিনিধি নির্বাচন হবে না।

সারাবাংলা/কেকে/এসএমএন

ছাত্রদল ছাত্রলীগ ডাকসু ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর